Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লুডোর ডাইস দিয়ে আঁকা শিল্পকর্ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ৪:৪৪ পিএম

কত কিছু দিয়েই না ছবি আঁকা যায়। যেমন মার্কিন শিল্পী স্টিভেন পল জাড একটি ছবি তৈরি করেছেন লুডোর ডাইস দিয়ে। অসাধারণ সেই ছবিটি তৈরি করতে লেগেছে লুডোর কয়েক হাজার ডাইস দিয়ে।

ছবিটি ভাল করে দেখলে বোঝা যাচ্ছে, কালো ব্যাকগ্রাউন্ডের উপর যেখানে সাদা ফুটকিগুলি ঘন করার প্রয়োজন সেখানে লুডোর ডাইসের ছয়-এর দিকটি ব্যবহার করা হয়েছে। এই ভাবে যেখানে যেমন ঘনত্ব প্রয়োজন কোথাও পাঁচ, কোথাও চার, তিন, দুই বা এক ব্যবহার করা হয়েছে।

এই শিল্প মার্কিন শিল্পী স্টিভেন পল জাড-এর তৈরি। ২০ হাজার লুডোর ডাইস দিয়ে তিনি যার ছবি এঁকেছেন তিনি আমেরিকার এক উপজাতি নেতা ‘সিটিং বুল’। সিটিং বুলের জন্ম তারিখ সঠিক ভাবে জানা নেই। ১৮৯০ সালে ৫৮ বা ৫৯ বছর বয়সে ১৫ ডিসেম্বর মারা যান। তাকে শ্রদ্ধা জানাতে স্টিভেন পল জাড এই শিল্প তৈরি করেছেন। এটি আমেরিকার ওকলাহোমা সিটির প্লাজা ডিস্ট্রিক্ট নামে এক আর্ট গ্যালারিতে তৈরি করেন তিনি। সূত্র: ইয়াহু নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ