Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন কমিশন অক্ষম -ইশরাক হোসেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ৭:১৬ পিএম

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বর্তমান নির্বাচন কমিশনের কোন কিছু করার ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটিতে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। তিনি বলেন, নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের যে অভিযোগ আমরা দিয়েছি, সে অভিযোগ নিয়ে এই নির্বাচন কমিশনের কোনো কিছু করার ক্ষমতা নেই।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর গোপীবাগ রোডের সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারের ডিএসসিসির রিটার্নিং অফিসের অস্থায়ী কার্যালয়ে তিনি এ মন্তব্য করেন।

ইশরাক হোসেন বলেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি অনুযায়ী একটি নির্দলীয় সরকারের অধীনে ছাড়া কোনো নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা নেই। সরকারি দলের প্রার্থীরা যেভাবে আচরণবিধি লঙ্ঘন করে যাচ্ছেন সেভাবে করে যাবেন। এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়ার ক্ষমতা নির্বাচন কমিশনের বা রিটার্নিং অফিসারের নেই।

তিনি আরও বলেন, ঢাকা দক্ষিণের বিভিন্ন স্থানে আওয়ামী লীগের প্রার্থীর প্রচার-প্রচারণা, রঙিন ব্যানার আমরা দেখেছি। রিটার্নিং অফিসার বরাবর আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে সুনির্দিষ্ট ও তথ্যপ্রমাণসহ অভিযোগ দিয়েছিলাম। অভিযোগের ব্যাপারে জানতে আমরা এসেছি। রিটার্নিং অফিসার আমাকে জানিয়েছেন, অভিযোগের ব্যাপারে ম্যাজিস্ট্রেটকে একটি চিঠি দিয়েছেন। এখন ম্যাজিস্ট্রেটের রিপোর্টের জন্য রিটার্নিং অফিসার অপেক্ষা করছেন। তাছাড়া এখানে আসার আরেকটা উদ্দেশ্য হচ্ছে, ইভিএম সম্বন্ধে জানা।

ইভিএম সম্পর্কে তিনি বলেন, যদিও ইভিএম সম্বন্ধে আমার সম্পূর্ণ ধারণা রয়েছে। ইভিএম সম্পর্কে নির্বাচন কমিশনের যে অংশটা রয়েছে সেটা আমাদের বুঝিয়েছে। কিন্তু এখানে কী সফটওয়্যার দ্বারা ইভিএম চালিত হচ্ছে এবং ভেতরে কী প্রোগ্রাম রয়েছে সে ব্যাপারে তাদের কোনো ধারণা নেই। ইভিএম নিয়ে আমাদের আস্থা রাখার কোনো প্রশ্নই আসে না। ইভিএমের ভেতরে যদি প্রোগ্রাম সেট করা থাকে, তাহলে সম্পূর্ণ ফলাফল পরিবর্তন করা যায়। এ ফলাফল পাল্টে যাবে নিশ্চুপে, কারও কোনো কিছু বোঝার ক্ষমতা থাকবে না।

শেষ মুহূর্ত পর্যন্ত নির্বাচনের মাঠে থাকার প্রত্যয় ব্যক্ত করে ইশরাক বলেন, আমাদের এ লড়াই চলবে। সারাজীবন চলবে। আমরা তো মানুষের অধিকারের জন্য লড়াই করছি। মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার লড়াই করছি। গণতন্ত্রের পক্ষে লড়াই করছি। এ লড়াইয়ের কোনো শেষ নেই।

তিনি বলেন, একটি ভূয়া নির্বাচনের ফলাফল দিয়ে জয়-পরাজয় নির্ভর করে না। আমাদের জয় আমাদের হয়ে গেছে। কারণ দেশের ৮০ ভাগ মানুষ এ সরকারের বিপক্ষে। এ সরকারের সব প্রার্থীর বিরুদ্ধে চলে গেছে। এটি তারা বুঝতে পেরেছে। এজন্য গত জাতীয় নির্বাচনে তারা তামাশার নির্বাচন করেছিল। একবার যখন তারা এটা করেছে এখন তারা পন্থাটা পরিবর্তন করছে।



 

Show all comments
  • ** হতদরিদ্র দীনমজুর কহে ** ৯ জানুয়ারি, ২০২০, ৮:৫৩ পিএম says : 0
    লিখিত অভিযোগ দিন।অনভিপ্রত ঘটনা গুলো সিইসি কে অবহিত করুন।নির্বাচন কে আন্দলনের চ্যালেন্জ হিসেবে গ্রহন করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি নির্বাচন

১৭ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১২ জানুয়ারি, ২০২২
২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ