Inqilab Logo

ঢাকা, বুধবার , ২৯ জানুয়ারী ২০২০, ১৫ মাঘ ১৪২৬, ০৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ৮:২৪ পিএম

দৈনন্দিন জীবনে ইসলাম
প্রশ্ন : অনলাইনে/ফোনে কোনো ছেলে বা মেয়ে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়লে এবং পরে তা অস্বীকার করলে কি গোনাহ হবে?
তানিয়া মিতা, তেজগাঁও, ঢাকা।
উত্তর : শুধুমাত্র বিবাহের উদ্দেশ্য থাকলেই শরীয়ত সম্মত ও ভদ্রোচিত উপায়ে ছেলে মেয়ে প্রপোজ করতে পারে। এক্ষেত্রে অভিভাবক জড়িত থাকা বাঞ্ছনীয়। একা একা দু’টি ছেলে মেয়ে সামনাসামনি (এখন যাকে লোকেরা ‘অফলাইন’ বলে), অনলাইনে, ফোনে বা অন্য কোনো উপায়ে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়া নিজেই একটি বড় গোনাহের কাজ। এরপর আসে তা অস্বীকার করার প্রশ্ন। এখানে তো নতুন আরেকটি অনৈতিকতা পাওয়া গেল। মিথ্যা বলা, বিশ্বাসঘাতকতা করা, প্রতারণা করা। নিজেই ভেবে দেখুন এখানে কী পরিমাণ গোনাহর সমাবেশ ঘটেছে। যে কাজটি গোনাহ দিয়ে শুরু এর শেষও গোনাহ দিয়েই হয়। যদি না কেউ আল্লাহর ভয়ে এটিকে নেকীর দিকে পরিচালিত করে।
প্রশ্ন : ইসলামী শরীয়ত বোঝার জন্য বাংলা কোন বই পড়তে পারি? দয়া করে কিছু বইয়ের নাম দেবেন কি?
শারমিন সুলতানা
উত্তরা, ঢাকা।
উত্তর : ইসলামী শরীয়ত বোঝার জন্য ‘তা’লীমুল ইসলাম’ নামে একটি বই বাজারে পাওয়া যায়। যেটি কওমী মাদরাসায় পাঠ্য। শুরু থেকে শেষ পর্যন্ত তা’লীমুল ইসলামের পুরো সেট পড়ে নিন। ইসলাম সম্পর্কে মৌলিক জ্ঞান হয়ে যাবে। নির্ভরযোগ্য প্রকাশকের ছাপা ‘বেহেশতি জেওর’ মাওলানা আশরাফ আলী থানভীকৃত, ‘আহকামে যিন্দেগী’ মাওলানা হেমায়েত উদ্দীন সংকলিত। প্রাথমিকভাবে এসব বইও পড়তে পারেন। এরপর একজন ধর্মীয় মুরব্বী বা শায়েখের পরামর্শে সামনে অগ্রসর হবেন।
-আল্লামা মুফতী উবায়দুর রহমান খান নদভী

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ