Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবুর গুণে নখের ঝলক

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

লেবুর অসংখ্য উপকার রয়েছে। নিয়মানুযায়ী ব্যবহার করলে এটির কোন অপকারিতা বলতে নেই। ছোট এ লেবু ফলটির খোসা থেকে শুরু করে প্রতিটি দানায় দানায় রয়েছে মানব দেহের জন্য উপকারি। শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গকে সম-সাময়িক বিভিন্ন দৈন্য দশা থেকে উত্তরণের জন্য ভেষজবিদরা সহজলভ্য লেবুকেই লাইফস্টাইলের একটি রেসিপি হিসেবে বেছে নিয়েছেন। মানুষের ত্বকের সৌন্দর্য কিংবা সুন্দর কাপড়েই কেবল ব্যক্তিত্ব নির্ভর করে না। আনুষঙ্গিক প্রশাধনী হাত-পায়ের নখের মাধ্যমেও মানুষের সৌন্দর্য, মাধুর্যতা ও ব্যক্তিত্ব প্রকাশ পায়। আর এজন্য চাই কিছু আনুষঙ্গিক চলাফেরা ও পারিপার্শ্বিক বিষয়ের দিকে লক্ষ্য রাখা। অনেক সময় দেখা যায়, মানুষের নিত্য-নৈমিত্তিক ব্যবহার্য পানির কারণেই হাত-পায়ের নখে বিভিন্ন কালার ধারণ করে। ফলে নকের বিবর্ণতার কারণে পড়নে সুন্দর কাপড় থাকলেও যেন সব এলোমেলা মনে হয়। তাই জনসম্মুখে বা কোন অনুষ্ঠানে ফ্রিলি সকলের সাথে মেশা বা আড্ডা দেয়া হয়ে উঠে না। কেন জানি অপরিচ্ছন্ন ভাবতে ভাবতে এক ধরনের অস্বস্তিকর মনে হয় নিজেকে। তাই এ ধরনের ভাবনা থেকে নিজেকে পরিত্রাণের মাধ্যমে লাইফস্টাইল বা পরিচ্ছন্নতার জন্য নতুন নতুন রেসিপি তৈরি হচ্ছে ভেষজবিধদের গবেষণায়। এবারের রেসিপির উল্লেখযোগ্য সহজলভ্য লেবু। হাত-পায়ের নখকে বাহারি করে তুলতে লেবুর গুরুত্ব অপরিসীম।
হাত-পায়ের নখের পরিপাঠি ও পরিচ্ছন্নতার জন্য আধুনিক ও সহজলভ্য এক রেসিপি। কৃষি কাজ, রান্না-বান্না ও বিভিন্নভাবে পানির ব্যবহারের কারণে হাত-পায়ের নখ যখন লাল, কালো বা বিবর্ণতায় ঢেকে যায় এসময় একমাত্র সহজলভ্য উপাদান লেবু। নখের সুন্দর্য বাড়াতে পুরুষ, মহিলা, শিশু-বৃদ্ধ সকল বয়সের মানুষই এই সহজলভ্য লেবুর ব্যবহার করতে পারে।
এছাড়া রান্না-বান্না করার সময় নখে হলুদ লাগলে অথবা দীর্ঘদিন নেইলপালিশ লাগিয়ে রাখলেও হলদেটে হয়ে যায় হাত-পায়ের নখ। আর তখনই শুরু হয় বাড়তি টেন্শান। তাই হাত-পায়ের নখ নিয়ে এ টেনশন দূর করে এর থেকে মুক্তির উপায় হিসেবে নিয়মিত এক টুকরো লেবু কার্যকর ভূমিকা রাখতে সাহায্য করে। এ সমস্যার সমাধান করতে লেবু কেটে নখে ১০ থেকে ১৫ মিনিট ঘষুণ, দেখবেন নখের হলদে ও বিবর্ণ ভাব দূর হয়ে নখ ঝকঝকে হয়ে যাচ্ছে। এভাবে সপ্তাহে দু-তিন বার ব্যবহার করলে খুব সহজেই হাত-পায়ের নখগুলো ঝকঝকে সুন্দর দেখাবে। এ রেসিপিটি নারী-পুরুষ যে কারোর জন্যই উপকারী। এ ছাড়া নিয়মিত নখে লেবু ব্যবহারের ফলে যে কোন ধরণের রোগের আক্রমণ থেকে আপনার নখকে রক্ষা করতে পারবেন।
ষ কাজী এম এস এমরান কাদেরী
লেখক- সাংবাদিক, কলামিস্ট ও নিকাহ্ রেজিস্ট্রার।
বোয়ালখালী, চট্টগ্রাম।
ধসৎধহশধফবৎর@মসধরষ.পড়স।                                                                             ০১৮১২৮১১১৯৭।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবুর গুণে নখের ঝলক
আরও পড়ুন