Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ট্রাম্পের আহবান ব্রিটেনের প্রত্যাখ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে আহবান জানিয়েছেন তা নাকচ করে দিয়েছে ব্রিটেন। দেশটির সরকার বলেছে, নিরাপত্তাগত কারণে এই সমঝোতা রক্ষা করা লন্ডনের জন্য অত্যন্ত গুরুত্বপ‚র্ণ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহবান প্রতিক্রিয়ায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বলেছেন, “স¤প্রতি ইরান পরমাণু সমঝোতার বাধ্যবাধকতা থেকে বেরিয়ে আসার যে ঘোষণা দিয়েছে সে ব্যাপারে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। কিন্তু তারপরও আমাদের যৌথ নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে এই সমঝোতাকে এখনো অত্যন্ত গুরুত্বপ‚র্ণ বলে মনে করি।” ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে আরো বলেন, পরমাণু অস্ত্র বিস্তার প্রতিরোধ করার জন্য ক‚টনৈতিক উপায়ে পরমাণু সমঝোতা রক্ষা করার চেষ্টা চালিয়ে যাওয়াকে সঙ্গত বলে মনে করছে লন্ডন। ইরাকে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর গতকাল (বুধবার) এ ব্যাপারে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, তিনি ইরানকে কখনো পরমাণু অস্ত্র তৈরি করতে দেবেন না। ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর একঘরে হয়ে পড়া ট্রাম্প আবারো দাবি করেন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনেরও এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার সময় এসেছে। পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং বাকি পাঁচ দেশের পক্ষ থেকে এটি বাস্তবায়ন করতে ব্যর্থতার পর ইরান গত ৫ জানুয়ারি এক বিবৃতি প্রকাশ করে ঘোষণা করে, তার পক্ষে আর এই সমঝোতার সীমাবদ্ধতাগুলো মেনে চলা সম্ভব নয়। তবে এটিতে স্বাক্ষরকারী বাকি পক্ষগুলো এ সমঝোতা বাস্তবায়ন করে ইরানের পাওনা বুঝিয়ে দিতে পারলে তেহরান আবার এটিতে ফিরে যাবে বলেও তেহরান ঘোষণা করেছে। পার্সটুডে, রয়টার্স।



 

Show all comments
  • আরশাদ মুসতাকীম ১০ জানুয়ারি, ২০২০, ১:০৭ এএম says : 0
    আহারে! ট্রাম্প যাবে কোথায় এখন..
    Total Reply(0) Reply
  • Mohammed Muhibur Rahman ১০ জানুয়ারি, ২০২০, ১:০৭ এএম says : 0
    Good sir
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman ১০ জানুয়ারি, ২০২০, ১:০৭ এএম says : 0
    সূরা আল-আনফাল:45 - হে ঈমানদারগণ, তোমরা যখন কোন বাহিনীর সাথে সংঘাতে লিপ্ত হও, তখন সুদৃঢ় থাক এবং আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ কর যাতে তোমরা উদ্দেশ্যে কৃতকার্য হতে পার।
    Total Reply(0) Reply
  • Nizam Khan ১০ জানুয়ারি, ২০২০, ১:০৮ এএম says : 0
    ধন্যবাদ বিটেন কে
    Total Reply(0) Reply
  • Shohag Bhuiyan ১০ জানুয়ারি, ২০২০, ১:০৮ এএম says : 0
    বিশ্ব মানবতা এখন আমেরিকাকে অবিশাপ দিচ্ছে, কারন আমেরিকা আজ নিজেদের সার্থ রক্ষার জন্য পুরো আরোব দেশকে গিলে খেয়েছে,,
    Total Reply(0) Reply
  • Abdur Razzak ১০ জানুয়ারি, ২০২০, ১:০৮ এএম says : 0
    এদের বিশ্বাস করা আর বিষ খাওয়া সমান।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ১০ জানুয়ারি, ২০২০, ১:০৯ এএম says : 0
    ট্রাম্পকে সবার প্রত্যাখ্যান করা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

১৪ ফেব্রুয়ারি, ২০২০
৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ