Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলকাতায় মোদীকে দেখানো হতে পারে কালো পতাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১০:২২ এএম

ভারতে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো কলকাতা আসছেন নরেন্দ্র মোদী। কলকাতায় সফরকালীন মোদীকে তামিলনাড়ু, কর্ণাটকের মতো সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ইস্যুতে পড়তে হতে পারে বিক্ষোভের মুখে। আর তা করতে পারে রাজ্যের বামদলগুলো। দেওয়া হতে পারে ‘গো ব্যাক’ স্লোগান। এমনকী মোদীকে কালো পতাকাও দেখানো হতে পারে।

তবে কোথায়, কারা, কীভাবে এ বিক্ষোভ করবে, তা এখন পর্যন্ত স্পষ্ট করে জানা যায়নি। তবে যাই হোক উত্তপ্ত আবহে মোদীর সফর নিয়ে প্রশাসন বেশ চিন্তায় থাকবে বলে মনে করা হচ্ছে। কারণ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সিপিএম নেতা সুজন চক্রবর্তীর কথা থেকে এরকমই ইঙ্গিত পাওয়া গেছে।

বিধানসভা অধিবেশনের পর এক সংবাদ বৈঠকে সিপিএম নেতা বলেন, সিএএ-এনআরসি নিয়ে গোটা দেশের বিশাল সংখ্যক মানুষ ভাষা, ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে প্রতিদিন প্রতিবাদ জানাচ্ছে। আমরা স্পষ্ট করে বলেছি, এ ‘কালো আইন’ প্রত্যাহার করতে হবে। বিভিন্ন রাজনৈতিক দলও তাদের মতো করে বিরোধিতা করছে।

তিনি বলেন, এ বিরোধিতার বিষয়টি প্রধানমন্ত্রী নানাভাবে টের পাচ্ছেন প্রতিদিন। সম্প্রতি তামিলনাড়ু ও কর্ণাটকে গিয়ে সশরীরে তা দেখেছেন তিনি। দুই রাজ্যের মানুষ মোদির সফরের সময় ‘গো ব্যাক’ স্লোগান দিয়ে বিক্ষোভ করেছিলেন। ১০ থেকে ১২ জানুয়ারির মধ্যে মোদীর কলকাতায় থাকার কথা। যেদিনই আসুন না কেন পশ্চিমবাংলার মানুষও তার বিরুদ্ধে বিক্ষোভ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ