Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী
শিরোনাম

এক সপ্তাহের মধ্যে কাশ্মীরে সকল নিষেধাজ্ঞা পর্যালোচনা করতে হবে : সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ৩:১৫ পিএম

গত ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় কেন্দ্রীয় সরকার। তারপর থেকেই গত কয়েক মাস ধরে সেখানে ইন্টারনেট সেবা বন্ধ করে রাখা হয়েছে। এদিকে, কাশ্মীরে অনির্দিষ্টকালের জন্য ইন্টারনেট সেবা এবং সব ধরনের নিষেধাজ্ঞা পর্যালোচনার নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।
ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা জারি করে জম্মু-কাশ্মীরের মানুষের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। শুক্রবার ভারতের সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে যে, এক সপ্তাহের মধ্যে জম্মু-কাশ্মীরের ওপর জারি করা যাবতীয় নিষেধাজ্ঞা প্রশাসনকে পর্যালোচনা করতে হবে।
জম্মু-কাশ্মীর থেকে লাদাখকে আলাদা করে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয় এবং জম্মু-কাশ্মীরকেও একটি ভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। তখন থেকেই নিরাপত্তার কারণ দেখিয়ে একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয় উপত্যকায়। একই সঙ্গে ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়। এছাড়া জম্মু-কাশ্মীরের তিন সাবেক মুখ্যমন্ত্রীকে এখনও আটক করে রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ