Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৬ ফাল্গুন ১৪২৬, ২৪ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

কাশ্মীরে দুই দিনের সফরে ১৬ দেশের প্রতিনিধির গমন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ৩:৩৬ পিএম
ভারত অধিকৃত কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে এ বিষয়টি প্রমাণ করতে ভারত সরকার মরিয়া হয়ে উঠেছে। এ কারণে কাশ্মীরে ১৬ দেশের দূত নিয়ে গেলো মোদি সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের তত্বাবধানে তারা কাশ্মীর ঘুরে পরিস্থিতি দেখবেন। ওই রাষ্ট্রদূতদের দলে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দূতও। এটি কোনও গাইডেড ট্যুর নয়।
গত বছর আগস্টে জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহারের পরে এই প্রথম বিদেশের কূটনৈতিক দল উপত্যকার পরিস্থিতি খতিয়ে দেখতে এলেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণলায়ের মুখপাত্র রবীশ কুমার জানান, এর আগে ইউরোপীয় ইউনিয়নের ২৩ জন সাংসদের একটি প্রতিনিধি দলের কাশ্মীর সফর নিয়ে সমালোচনা হয়েছিল। তবে এই প্রতিনিধি দলে রয়েছেন- মার্কিন রাষ্ট্রদূত ছাড়াও ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, নাইজের, নাইজেরিয়া, মরক্কো, গায়ানা, আর্জেন্টিনা, ফিলিপিন্স, নরওয়ে, মালদ্বীপ, ফিজি, টোগো, বাংলাদেশ ও পেরুর দূত।
বৃহস্পতিবার দুপুরেই শ্রীনগরের বিমানবন্দরে পৌঁছেছেন মার্কিন রাষ্ট্রদূত কেনেথ ইয়ান জাস্টারসহ ১৬টি দেশের প্রতিনিধিরা। সেখানে তাদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন জম্মু-কাশ্মীরের উচ্চপদস্থ কর্মকর্তারা।
জানা গেছে, নতুন কেন্দ্রশাসিত অঞ্চলের রাজধানী জম্মুতে রাত্রিবাস করেন রাষ্ট্রদূতরা। এই সফরে তারা লেফটেন্যান্ট গভর্নর জি সি মুর্মুর পাশাপাশি নাগরিক সমাজের সদস্যদের সঙ্গেও দেখা করবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন