Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ৫:০৪ পিএম

ইরান-যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার এই পরীক্ষা চালানো হয়। আজ শুক্রবার ওই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ভিডিও প্রকাশ করা হয়েছে।

ভিডিওতে দেখা যায়, রাশিয়ার সামরিকবাহিনী মহড়ায় অংশ নিয়েছে। এ সময় বিভিন্ন যুদ্ধকৌশল দেখানো হয়। মহড়ার একপর্যায়ে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় রুশ সেনারা। পুরো মহড়া ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা গভীরভাবে পর্যবেক্ষণ করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর আগে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, ক্রিমিয়ার কাছে সামরিক কুচকাওয়াজের সময় হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় রাশিয়া। এ সময় উপস্থিত ছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, পরীক্ষা চালানো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটির নাম কিনজাল। গত ডিসেম্বরের শেষের দিকে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন এ ধরনের একটি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হলো এমন ধরনের ক্ষেপণাস্ত্র, যা শব্দের চেয়ে কয়েকগুণ গতিতে চলে। উৎক্ষেপণের পর হাইপারসনিক ক্ষেপণাস্ত্র খুব দ্রুত উপরে উঠে আবার দ্রুত নেমে আসে। এটি আনুভূমিকভাবে বায়ুমণ্ডলের মধ্যে চলতে সক্ষম এবং চলমান অবস্থাতেও গতিপথ পরিবর্তন করা যায়, যা ব্যালিস্টিক মিসাইল থেকে ভিন্ন।

রাশিয়াই প্রথম এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। অন্যদিকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরিতে কাজ করছে যুক্তরাষ্ট্র। ফলে স্বাভাবিকভাবেই ক্ষেত্রটিতে এগিয়ে আছে রাশিয়া।

প্রসঙ্গত, সম্প্রতি রাশিয়ার সঙ্গে ইরানের সম্পর্কের ব্যাপক উন্নতি হয়েছে। কিছুদিন আগে মস্কোর সঙ্গে এক হয়ে নৌ মহড়া চালিয়েছে ইরান। ফলে ইরান-যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভিন্ন কিছুর ইঙ্গিত দিচ্ছে কি না, তা নিয়ে চলছে আলোচনা। সূত্র: রয়টর্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া

১৫ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ