Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নতুন সিনেমার ঘোষণা দিলেন সালমান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ৯:১৮ পিএম

মেরুকরণের রাজনীতি নিয়ে বর্তমানে তোলপাড় গোটা ভারত। এনআরসি, সিএএ’র সাথে হিন্দু-মুসলিম প্রসঙ্গও উঠে এসেছে। গোটা দেশজুড়ে ধর্মীয় অসহিষ্ণুতা বন্ধের দাবি এবং সাম্প্রদায়িক উস্কানিমূলক বার্তার প্রতিবাদেও শামিল থেকেছে, সাক্ষী থেকেছে দেশবাসী। সেই প্রেক্ষিতে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিতেই কি সালমানের নতুন ছবির ঘোষণা? কারণ, ছবির নাম তো অন্তত সেই ইঙ্গিতই দিচ্ছে-‘কভি ইদ কভি দিওয়ালি’।

ঈদের সাথে অবশ্য ভাইজানের সিনেমার একটা সূত্র রয়েছে। কারণ, প্রতি বছর ঈদ সালমান তার অনুরাগীদের ‘ঈদি’ হিসেবে উপহার দেন বাণিজ্যিক মশলাযুক্ত মুচমুচে ছবি। আর ভাইজানের ছবি মানেই বক্স অফিসে তুফানি। তা পরের বছরও তার অন্যথা হবে না। কারণ, ২০২০ সালের শুরুতেই সল্লু মিঞা কিন্তু পরের বছর অর্থাৎ ২০২১ সালের ঈদের স্লট বুক করে নিয়েছেন। নতুন ছবির ঘোষণার পাশাপাশি প্রকাশ্যে আনলেন পরিচালক-প্রযোজকদের।

প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালার ছবি। গল্পও তার সাজানো। পরিচালক ফারহাদ সামজি। যিনি অক্ষয় কুমার অভিনীত ‘হাউসফুল ফোর’-এর পরিচালনা করেছেন। যৌথভাবে প্রযোজনা করছেন ভাইজানের প্রযোজনা সংস্থা সলমন খান ফিল্মস। সল্লু মিঞার ছবির ঘোষণা মানেই ভক্তদের উন্মাদনা। এবারও তার অন্যথা হল না। তবে প্রশ্ন উঠেছে ভাইজানের ছবির নাম নিয়ে। নামটা এরকম ‘কভি ইদ কভি দিওয়ালি’ কেন? প্রশ্ন তুলেছেন নেটিজেনরা। সালমান যদিও এর আগে ‘বজরঙ্গী ভাইজান’ছবির মধ্য দিয়ে সম্প্রীতির বার্তা দিয়েছিলেন। এবারও বোধহয় সেরকমই ছবি আসতে চলেছে।

গোটা দেশজুড়ে ধর্মীয় অসহিষ্ণুতা বন্ধের দাবিতে এবং সাম্প্রদায়িক উস্কানিমূলক বার্তার প্রতিবাদে গত বছর সরব হয়েছিলেন ৪৯ বিদ্বজ্জন৷ দেশের অস্থির পরিস্থিতিতে প্রত্যেকের কপালেই তখন ভাঁজ। যার জন্য প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দিয়েও প্রতিবাদ জানিয়েছিলেন তারা। ‘জয় শ্রীরাম’ থেকে গণপিটুনি, যাবতীয় অসহিষ্ণুতামূলক বিষয়ের উল্লেখ করা হয়েছিল প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো বিদ্বজ্জনদের সেই চিঠিতে। সেই পরিস্থিতির অবশ্য খুব একটা হেরফের হয়নি বর্তমানেও। সেই জায়গা থেকে দাঁড়িয়েই কি সম্প্রীতির বার্তা দিতে সলমন খানের ছবি ‘কভি ইদ কভি দিওয়ালি’? অনুরাগীরা কিন্তু এমনটাই বলছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ