Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম নারী পাইলট প্রিন্সেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানের প্রথম নারী পাইলট হয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন প্রিন্সেস সালমা বিনতে আবদুল্লাহ। দেশটির রাজা দ্বিতীয় আবদুল্লাহর তিন সন্তানের সর্বকনিষ্ঠ তিনি।

গত বৃহস্পতিবার রাজধানী আম্মানে পাইলট প্রশিক্ষণ শেষ করার পরে প্রিন্সেস সালমাকে প্রথম নারী পাইলট হিসেবে সম্মানিত করেন রাজা দ্বিতীয় আবদুল্লাহ। দেশটির কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, জর্ডানের সশস্ত্র বাহিনীর সঙ্গে তাত্তি¡ক এবং ব্যবহারিক পাইলট প্রশিক্ষণ পরীক্ষায় সফলতা দেখান ১৯ বছর বয়সী প্রিন্সেস সালমা।

২০১৮ সালে যুক্তরাজ্যের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টে একটি সংক্ষিপ্ত কমিশন কোর্স সম্পন্ন করেন তিনি। ব্রিটিশ রাজপরিবারের প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারিও এখান থেকে প্রশিক্ষণ সম্পন্ন করেন।

আম্মানের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সালমার মা রানি রানিয়া এবং একমাত্র ভাই যুবরাজ হোসেইন। জর্ডান সশস্ত্র বাহিনীর প্রথম লেফটেন্যান্ট যুবরাজ হোসেইন বোনের প্রতি শুভেচ্ছা জানান। এক ইনস্টাগ্রাম পোস্টে তিনি সালমার আরও বেশি সাফল্য এবং সমৃদ্ধি কামনা করেন।
সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসনীয় হন প্রিন্সেস সালমা। নেটিজেনদের অনেকে তাকে দেশটির নারীদের জন্য অনুপ্রেরণা হিসেবে উল্লেখ করেন। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী পাইলট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ