Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

১০ জানুয়ারি থেকে কার্যকর হলো ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ১:১২ পিএম

দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই কার্যকর হলো ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন। শুক্রবার রাতে সরকার এক গেজেট বিজ্ঞপ্তি দিয়ে আইনটি কার্যকরের কথা জানিয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপি সরকার। গেজেটে শুক্রবার থেকেই দেশজুড়ে নতুন নাগরিকত্ব আইন কার্যকরের কথা বলা হয়।

বিক্ষোভের মধ্যেই কার্যকর হলো ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন পর্যবেক্ষকদের মতে, তীব্র বিরোধিতা সত্ত্বেও মোদি সরকার যে পিছু হটতে রাজি নয়; এ গেজেট প্রকাশের মাধ্যমে তা ফের স্পষ্ট করা হলো।

২০১৯ সালের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে পাস হয় দেশটির বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল। শুক্রবার জারি করা গেজেটে বলা হয়েছে, ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের সাব সেকশন (২) এবং সেকশন ১ অনুযায়ী সরকার ঘোষণা করছে, ২০২০ সালের ১০ জানুয়ারি থেকে ওই আইন কার্যকর হলো।

নতুন এ নাগরিকত্ব আইনে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে দেশটিতে গিয়ে বসবাসরত অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে আসা অমুসলিমদের অবৈধ অভিবাসী হিসেবে ঘোষণা করা হবে না, তবে তাদের ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে।

এমন পরিস্থিতিতে এই নাগরিকত্ব আইনকে মুসলিম বিদ্বেষী ও বৈষ্যমমূলক হিসেবে উল্লেখ করে দেশজুড়ে শুরু হয় প্রতিবাদ-বিক্ষোভ। এসব বিক্ষোভকেন্দ্রিক সহিংসতায় নিহত হয়েছেন অন্তত ২৫ জন। বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণের কথা স্বীকার করেছে পুলিশ। সূত্র: দ্য ওয়াল, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন