Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

মংলা বন্দরের আউটারবার ড্রেজিং কাজ পরিদর্শনকালে নৌ পরিবহন প্রতিমন্ত্রী

মংলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ৩:১৪ পিএম

বঙ্গোপসাগরে মংলা বন্দর চ্যানেল আউটার বার ড্রেজিং কার্যক্রমের অগ্রগতি পরিদর্শন করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এসময় তিনি বলেন, একসময়ের মৃত প্রায় এ বন্দর এখন শুধু গতিশীল নয়, এ বন্দরকে ঘিরে উন্নয়নের কর্মযজ্ঞ চলছে। আর এ ড্রেজিং প্রকল্পটি বাস্তবায়ন হলে সাড়ে ১০ মিটার ড্রাফটের পণ্যবাহী বাণিজ্যিক জাহাজ সরাসরি মংলা বন্দরে ভিড়তে পারবে বলেও জানান প্রতিমন্ত্রী।

প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে হংকং রিভার ইঞ্জিনিয়ারিং নামের একটি চীনা কোম্পানি মংলা বন্দরের প্রবেশমুখে এ্যাংকারেজ পর্যন্ত ড্রেজিং কাজ করছে। ২০১৭ সালের ১৪ নভেম্বর একনেকে এ প্রকল্পটি অনুমোদনের পর দরপত্রে কাজ পাওয়া ওই প্রতিষ্ঠানটি গত বছর ফেব্রæয়ারীতে ডাইক নির্মানসহ খনন কার্জ শুরু করে। ইতিমধ্যে মোট কাজের ২৪ শতাংশ খনন কাজ সম্পন্ন করেছে চীনা ওই প্রতিষ্ঠানটি।

শনিবার দুপুরে স্পীড বোট যোগে ড্রেজিং কাজের অগ্রিগতি দেখতে মংলা বন্দরের অদূরে আউটার বার এলাকা পরিদর্শনে যান নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
ড্রেজিং এলাকা পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী সমুদ্রের হিরন পয়েন্ট এলাকায় রাত যাপন করবেন এবং রোববার দুপুরে মংলা বন্দরে পৌছানের কথা রয়েছে ।

নৌপরিবহন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে, যুগ্ন-প্রধান রফিক আহম্মদ সিদ্দিক,মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক সহ বন্দরের পদস্থ কর্মকর্তারা তার সফর সঙ্গী রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌ প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ