Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ক্ষতিপূরণ এবং আনুষ্ঠানিক ক্ষমা দাবি ইউক্রেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ৪:৫২ পিএম

ভুল করে বিমান ভূপাতিত করার জন্য ইরানের কাছে আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনা ও ক্ষতিপূরণ দাবি করেছে ইউক্রেন। বুধবার ১৭৬ জন আরোহী নিয়ে রাজধানী তেহরান থেকে ইউক্রেনের ওই বিমানটি উড্ডয়নের পর শত্রুপক্ষের বিমান মনে করে তা গুলি করে ভূপাতিত করার কথা স্বীকার করেছে ইরান। এরপরই ইউক্রেন এমন দাবি করেছে। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। ওই বিমানের আরোহীদের বেশির ভাগই ইরানি। এর বাইরে ছিলেন কানাডাসহ কয়েকটি দেশের উল্লেখযোগ্য সংখ্যক আরোহী।

ভলোদিমির জেলেনস্কি ইরানকে স্পষ্টভাবে দোষ স্বীকার করে নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, “আমরা আশা করি, ইরান একটি পরিপূর্ণ ও উন্মুক্ত তদন্ত করবে, দায়ীদের বিচারের আওতায় আনবে, নিহতদের লাশ ফিরিয়ে দেবে, ক্ষতিপূরণ প্রদান করবে এবং কূটনৈতিক নিয়মকানুন মেনে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা প্রার্থনা করবে।”

আজ (১১ জানুয়ারি) দুপুরে দেওয়া ওই বিবৃতিতে তিনি বলেন, “সকালটা সত্যি ভালো ছিলো না। আন্তর্জাতিক কমিশন তদন্ত শেষ করার আগেই ইরান ইউক্রেনীয় উড়োজাহাজ ভূপাতিত করার বিষয়ে তাদের অপরাধ স্বীকার করে নিলো।”

তিনি বলেন, “এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের মুখোমুখি করতে ইউক্রেন কাজ করবে।” ৪৫ জনের একটি ইউক্রেনীয় বিশেষজ্ঞ দল এ নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করেছে। বিশেষজ্ঞ দলকে তদন্তকাজে পূর্ণাঙ্গভাবে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ