Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৬ ফাল্গুন ১৪২৬, ২৪ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আরব সাগরে মার্কিন যুদ্ধজাহাজকে রুশ যুদ্ধজাহাজের ধাওয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ৫:০৯ পিএম

মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধাবস্থার মধ্যে পারস্য উপসাগর সংলগ্ন উত্তর আরব সাগরে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজকে (ডেস্ট্রয়ার) ধাওয়া করেছে রাশিয়ার যুদ্ধজাহাজ। মার্কিন নৌবাহিনী বলছে, তারা বারবার সতর্কবার্তা পাঠানো সত্ত্বেও গত বৃহস্পতিবার রুশ ওই যুদ্ধজাহাজটি ডেস্ট্রয়াররের পিছু নেয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ভিডিও ফুটেজসহ ওই ঘটনার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে দেশটির দুই কর্মকর্তার বরাতে বলা হচ্ছে, রাশিয়ান যুদ্ধজাহাজটি আক্রমণাত্মক ভঙ্গিতে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ফারাগাটের দিকে এগিয়ে আসে।

তাদের নৌবাহিনীর দাবি, ঘটনার সময় জাহাজ দুটি পরস্পরের মধ্যে ১৮০ মিটার দূরত্বে চলে আসলে গতি পরিবর্তন করে রাশিয়ান যুদ্ধজাহাজ। এ ঘটনা রুশ-মার্কিন সামরিক বাহিনীর মধ্যকার উত্তেজনার সর্বশেষ উদাহরণ। যুক্তরাষ্ট্র এ ঘটনাকে ‘অনিরাপদ’ ও ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করেছে।

গত বছরের জুনে পশ্চিম প্রশান্ত মহাসাগর অঞ্চলে একটি রুশ যুদ্ধজাহাজ ও একটি মার্কিন যুদ্ধজাহাজ মুখোমুখি অবস্থানে চলে এসেছিল। এতে দুই দেশের যুদ্ধজাহাজের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হওয়ার আশঙ্কা তৈরি হলেও অবশ্য দুটি জাহাজই শেষ পর্যন্ত তা এড়াতে সক্ষম হয়।

গত ৯ জানুয়ারি বৃহস্পতিবার পারস্য উপকূলের দেশ বাহরাইনের ঘাঁটিতে থাকা যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌ-বহরের ড্রেস্ট্রয়ার ইউএসএস ফারাগাট উত্তর আরব সাগরে নিয়মিত টহল দেয়ার সময় রাশিয়ান ওই যুদ্ধজাহাজটি আক্রমণাত্মকভাবে তাদের দিকে এগিয়ে আসে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র।

সিএনএন বলছে, মার্কিন ডেস্ট্রয়ার ফারাগাট আন্তর্জাতিক সমুদ্র আইন অনুযায়ী পাঁচটি বিস্ফোরণ ঘটিয়ে রুশ যুদ্ধ জাহাজকে নিরাপদে যেতে অনুরোধ করে। সেই অনুরোধ উপেক্ষা করায় সংঘর্ষ অনিবার্য হয়ে ওঠে। তবে শেষ মুহুর্তে রেডিও যোগাযোগ স্থাপন করা হলে গতি পরিবর্তন করে রুশ যুদ্ধজাহাজ।

মার্কিন নৌবাহিনী আনুষ্ঠানিকভাবে জানায়, তাদের ওই ডেস্ট্রয়ারটি পঞ্চম নৌবহরের একটি বিমানবাহী রণতরিকে নিরাপত্তা দিয়ে থাকে। রাশিয়ার যুদ্ধজাহাজটি তাদের বিমানবাহী রণতরির খুব কাছাকাছি চলে আসায় তারা বিস্ফোরণ ঘটিয়ে সতর্ক করেছিল।

মধ্যপ্রাচ্যের জলসীমায় টহলরত মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার উত্তর আরব সাগরে নিয়মিত অভিযান পরিচালনা করার সময় আমাদের ইউএসএস ফারাগাটের দিকে আগ্রাসীভাবে এগিয়ে আসে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক সংকেতের নিয়ম মেনে সংঘর্ষের আশঙ্কা থেকে ইএসএস ফারাগাট পাঁচটি ছোট ছোট বিস্ফোরণ ঘটায়। এছাড়া রাশিয়ান জাহাজটিকে গতিপথ বদলেরও অনুরোধ করা হয়। তবে, প্রথমে অস্বীকার করলেও পরে গতিপথ বদল করে তারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের প্রতিক্রিয়ায় জানিয়েছে, ইউএসএস ফারাগাট বিপজ্জনক কৌশল অবলম্বন করেছিলো। মার্কিন নৌবাহিনী ‘বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ এবং তারা ‘অপেশাদারির’ মতো আচরণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন