Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজারে ইলিশ সস্তা-সংসদে ছায়েদুল হক

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি মৌসুমে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। বাজারে ইলিশের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। যে কারণে বাজারে অপেক্ষাকৃত সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে বজলুল হক হারুনের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।
তিনি জানান, বর্তমান সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য ‘ইলিশ ব্যবস্থাপনা কৌশল’ গ্রহণ করেছে। এ ক্ষেত্রে মন্ত্রী মন্ত্রণালয়ের জারিকৃত বিগত দিনের নির্দেশনা তুলে ধরে জানান, এ বছরও সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির পরামর্শ মোতাবেক মা-ইলিশ সংরক্ষণ সময়সীমা ১৫ দিন থেকে বাড়িয়ে ২২ দিন করার সিদ্ধান্ত গৃহীত হয়।
ইলিশ ব্যবস্থাপনা কৌশল হিসেবে ইলিশের অভয়াশ্রম প্রতিষ্ঠা, প্রচার ও প্রকাশনা, মোবাইল কোর্ট পরিচালনা, বাজার পরিদর্শন, বিভিন্ন আইন প্রয়োগকারী সদস্যদের সঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাগণের অভিযান পরিচালনা চলমান রয়েছে। এতে করে যেখানে সারা বিশ্বে ইলিশের উৎপাদন ক্রমহ্রাসমান, সেখানে বাংলাদেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।
তিনি জানান, দেশের বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে এবং বাজারে অপেক্ষাকৃত সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে। তাই বাজারে ইলিশের সরবরাহ পর্যাপ্ত নয় এটি সর্বাংশে সত্য নয়। মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে প্রদত্ত সুপারিশসমূহ বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন ধারাবাহিকতা বৃদ্ধি পেয়ে ৩ দশমিক ৮৭ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। এতে বাজারে ইলিশের সরবরাহ এবং প্রাপ্যতা বৃদ্ধি পেয়েছে। ইলিশ উৎপাদন কাক্সিক্ষত পর্যায়ে উন্নীতকরণের লক্ষ্যে সরকার ধারাবাহিক গবেষণা পরিচালনার নিমিত্তে নদী কেন্দ্র চাঁদপুরে একটি ইলিশ গবেষণা উইং স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিষয়টি বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।
সরকারদলীয় সংসদ সদস্য নিজাম হাজারীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী মন্ত্রণালয়ের বিভিন্ন পদক্ষেপগুলো তুলে ধরে জানান, এ সকল কার্যক্রম বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন যেখানে ২০০৮-০৯ সালে ছিল ২ দশমিক ৯৯ লাখ মেট্রিক টন, সেখানে ২০১৪-১৫ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৩ দশমিক ৮৭ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজারে ইলিশ সস্তা-সংসদে ছায়েদুল হক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ