Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাতৃত্বকালীন ছুটি ব্যাংকে ৬ মাস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ব্যাংকের সব পর্যায়ের নারী কর্মীরা ছয় মাস মাতৃত্বকালীন ছুটি পাবেন। চাকরিজীবনে একজন কর্মী দু’বার এই সুবিধা নিতে পারবেন। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।
বাংলাদেশ ব্যাংকের মাতৃত্বকালীন ছুটি সংক্রান্ত নতুন এই নির্দেশনায় বলা হয়, ছুটিকালীন সময়ে নারী কর্মীদের স্বাভাবিক বেতন-ভাতা দিতে হবে; এবং ছুটির কারণে কারও বার্ষিক কর্মমূল্যায়নে অবনমন করা যাবে না। ব্যাংকের স্থায়ী ও অস্থায়ী সব কর্মী এই ছুটি প্রাপ্য হবেন। এতে বলা হয়, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ, উন্নয়ন ও অগ্রগতি সামগ্রিকভাবে জাতীয় উন্নয়নের অন্যতম নিয়ামক। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে বিভিন্ন কার্যক্রম নেওয়া হয়েছে। ফলে ব্যাংকিংসহ বিভিন্ন পেশায় নারীর অংশগ্রহণ বৃদ্ধি ও শিক্ষাসহ নারী উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জিত হয়েছে।
দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় আরও বলা হয়, ব্যাংকিং খাতে মাতৃত্বকালীন ছুটির বিধানাবলি প্রয়োগে ভিন্নতা পরিলক্ষিত হচ্ছে। তাই মাতৃত্বকালীন ছুটিসংক্রান্ত অভিন্ন বিধানাবলি প্রয়োগের লক্ষ্যে নতুন এ নীতিমালা অনুসরণ করতে হবে।
উল্লেখ্য, ২০১১ সালের ১০ ফেব্রুয়ারিতে বাণিজ্যিক ব্যাংকগুলোতে কর্মরত নারীদের জন্য মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করার নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপর ২০১৩ সালের ২৮ মার্চ ব্যাংকের মানব সম্পদ সংক্রান্ত নীতিমালায় এটি অন্তর্ভুক্ত করতে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ