Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ভাষাসৈনিক আহমেদ আলী ইন্তেকাল করেছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ভাষাসৈনিক প্রবীণ আইনজীবী অ্যাডভোকেট আহমেদ আলী আর নেই। রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাায় গতকাল তিনি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৯৭ বছর। তিনি পাঁচ মেয়ে ও চার ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আহমেদ আলী ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। পরবর্তীকালে ছাত্রজীবন, কর্মজীবন ও রাজনৈতিক জীবন সবই ছিলো কুমিল্লাকেন্দ্রিক। তিনি কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিকালীন পূর্বাঞ্চলের যুবশিবিরে চেয়ারম্যান ছিলেন। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লায় প্রথম জাতীয় পতাকা উত্তোলনকারী এবং তিনি ছিলেন মুক্ত কুমিল্লার প্রথম প্রশাসক। আহমেদ আলী ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান গণপরিষদ নির্বাচনে কুমিল্লা-৫ (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) আসন থেকে এমএলএ নির্বাচিত হন। তিনি একজন বিশিষ্ট লেখকও ছিলেন। আওয়ামী লীগের ইতিহাস এবং সুরসম্রাট ড. উস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের জীবনীগ্রন্থ রচয়িতা তিনি। গতকাল কুমিল্লা টাউন হল মাঠে দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হয়। এর আগে তার গ্রামের বাড়ি কাজলিয়াতে অনুষ্ঠিত হয় তার প্রথম নামাজে জানাজা।
এদিকে কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আহমেদ আলীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল করেছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ