Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

১১ হাজার ক্রিকেটার নিয়ে বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্য মাশরাফি-সাকিব খুঁজতে সারা দেশে শুরু হচ্ছে প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট। আগামী ২০ জানুয়ারি থেকে সারা দেশের ৫৫৬ স্কুলের প্রায় ১১ হাজার খুদে ক্রিকেটার নিয়ে মাঠে গড়াবে বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ প্রতিযোগিতা আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পৃষ্ঠপোষকতায় রয়েছে প্রাইম ব্যাংক লিমিটেড। দেশের ৬৪ জেলায় একযোগে শুরু হবে দেশীয় ক্রিকেটের সবচেয়ে বড় উৎসব।

বাংলাদেশ ক্রিকেটের অনেক সাবেক এবং বর্তমান ক্রিকেটার আছেন, যারা স্কুল ক্রিকেটের মাধ্যমে নিজেদের ভবিষ্যতের বীজ বপন করেছিলেন। সাফল্যের সিঁড়ি বেয়ে পরে তারা তারকা কিংবা মহাতারকা হয়েছেন। যাদের মধ্যে অন্যতম আমিনুল ইসলাম ও খালেদ মাহমুদ। বর্তমান সময়ের কথা ধরলে দক্ষিণ আফ্রিকায় অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাওয়া দলের তিন ক্রিকেটার- পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী এবং দুই অলরাউন্ডার অভিষেক দাস ও শাহাদত হোসেন দ্বীপ এসেছেন স্কুল ক্রিকেট থেকে। এ জন্যই স্কুল ক্রিকেটকে প্রত্যেক ক্রিকেটারের স্বপ্নের প্রথম সিঁড়ি ভাবা হয়।

গতকাল বিসিবির সংবাদ সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু স্কুল ক্রিকেটের লোগো উন্মোচন করা হয়েছে। সেখানেই বিসিবির পরিচালক ও গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ বলেছেন, ‘স্কুল ক্রিকেট ধীরে ধীরে তার হারানো ঐতিহ্য ফিরে পাচ্ছে। এবার অন‚র্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে বাংলাদেশ দলের তিন ক্রিকেটারের অভিজ্ঞতা আছে স্কুল ক্রিকেট খেলার। বয়সভিত্তিক সব জাতীয় দলে এখন স্কুল ক্রিকেটে খেলা খেলোয়াড়দের সংখ্যা অনেক।’

প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদের স্মরণীয় একটি প্রতিযোগিতার প্রত্যাশা, ‘বঙ্গবন্ধুর নামে এবারের স্কুল ক্রিকেট হবে। প্রতি বছর রেকর্ডসংখ্যক খুদে ক্রিকেটার অংশ নেয় স্কুল ক্রিকেটে। এবারকার আয়োজন সবার জন্য স্মরণীয় হয়ে থাকবে।’

৬৪ জেলার চ্যাম্পিয়ন দলের অংশগ্রহণে হবে বিভাগীয় চ্যাম্পিয়নশিপ, ৭ বিভাগীয় চ্যাম্পিয়ন ও ঢাকা মেট্রোর সেরা দলের অংশগ্রহণে হবে জাতীয় চ্যাম্পিয়নশিপ। দেশের ৭০ ভেন্যুতে হবে বঙ্গবন্ধু স্কুল ক্রিকেটের ৯৬০ ম্যাচ। প্রসঙ্গত, গত চার বছর ধরে এই প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করছে প্রাইম ব্যাংক লিমিটেড। জাতীয় স্কুল ক্রিকেটের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা হাই স্কুল। রানার্সআপ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ, বগুড়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট
আরও পড়ুন