Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিডিপিতে বিনোদন ও সাহিত্যের অবদান ১১৭ কোটি টাকা

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মোট দেশজ উৎপাদন জিডিপিতে (২০১৩-১৪) অর্থ-বছরে বিনোদন ও সাহিত্যের অবদান ১১৭ কোটি ৮৫ লাখ টাকা আর এ খাতে বিনিয়োগ হয়েছিল ১৮০ কোটি ৩০ লাখ টাকা। সিনেমা, টিভি নাটক, সঙ্গীত এবং বই বা প্রকাশনা এ ৪টি খাতে (উৎপাদনের ক্ষেত্রে) এসব বিনিয়োগ ও জিডিপিতে অবদান হিসাব করা হয়েছে। এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।
গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে রিপোর্ট অন প্রাইভেট সেক্টর গ্রোস ফিক্সড ক্যাপিটাল ফরমেশন ইন ইন্টারটেইনমেন্ট এন্ড লিটারেসি সার্ভে ২০১৫ শীর্ষক এ জরিপের প্রতিবেদন প্রকাশ করা হয়।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম ও এমএ মান্নান হাওলাদার, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপমহাপরিচালক বাইতুল আমিন ভূইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ।
প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩-১৪ অর্থবছরে সিনেমার ক্ষেত্রে জিডিপিতে অবদান ৩৪ কোটি ৬৬ লাখ টাকা। টিভি নাটকের অবদান ৪৯ কোটি ৬৪ লাখ টাকা। সঙ্গীতের অবদান ১১ কোটি ৮ লাখ টাকা এবং বই বা প্রকাশনা খাতের অবদান ২২ কোটি ৪৫ লাখ টাকা।
অন্যদিকে ২০১২-১৩ অর্থবছরে অবদান ছিল বিনোদন ও সাহিত্যের ৯৬ কোটি ৬৮ লাখ টাকা। তার মধ্যে সিনেমার অবদান ২৭ কোটি ৮৪ লাখ টাকা। টেলিভিশন নাটক ৩৯ কোটি ৪২ লাখ টাকা। সঙ্গীতে অবদান ৯ কোটি ৬২ লাখ টাকা এবং বই বা প্রকাশনায় ১৯ কোটি ৭৮ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিডিপিতে বিনোদন ও সাহিত্যের অবদান ১১৭ কোটি টাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ