Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

শ্রীলঙ্কায় রেকর্ড সংখ্যক হাতি হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:১৯ পিএম

২০১৯ সালে শ্রীলঙ্কায় সর্বোচ্চ সংখ্যক হাতির মৃত্যু হয়েছে। পরিবেশবাদী সংগঠনের হিসেব অনুযায়ী এই একবছরে দেশটিতের ৩৬১টি হাতি প্রাণ হারিয়েছে, যাদের বেশিরভাগকেই হত্যা করা হয়েছে। ১৯৪৮ সালে শ্রীলঙ্কার স্বাধীনতার পর এটাই সর্বোচ্চ।
পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে সাড়ে সাত হাজার বন্য হাতি রয়েছে। তাদের হত্যা করা অবৈধ। স্থানীয় বৌদ্ধ সংস্কৃতিতে হাতির জন্য একটা বিশেষ সদয় অনুভুতি রয়েছে শ্রীলঙ্কায়। তারপরও ক্ষেতের ফসল বাঁচাতে অনেক কৃষককে নিয়মিত হাতি মোকাবিলা করতে হয়।
সাজিয়া চামকিরা নামে এক পরিবেশবাদী বলেন, গত বছরে প্রাণ হারানো হাতির ৮৫ শতাংশই মনুষ্যসৃষ্ট কারণে হয়েছে। তিনি বলেন, স্থানীয়রা প্রাণী হত্যায় বৈদ্যুতিক বেড়া, বিষ ও বিস্ফোরক ব্যবহার করে।
গত সেপ্টেম্বরে দেশটির কর্মকর্তারা এক স্থান থেকে বিষক্রিয়ায় নিহত সাতটি হাতিকে উদ্ধার করেছিলেন।ি এরপর থেকে সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করার ঘোষনা দিয়েছে।
তবে চামিকারা বলেন, সরকারের আরও কঠোন হওয়া দরকার। তিনি দাবি করেন, ‘আমাদের উন্নয়ন পরিকল্পনা পরিবেশবান্ধব নয়। আমাদের একটি টেকসই পরিকল্পনা দরকার।
তিনি বলেন, অনেক প্রাণী ট্রেনের ধাক্কায় প্রাণ হারায়, কেউ স্বাভাবিক নিয়মে মারা যায়। তবে বেশিরভাগ হাতিকেই হত্যা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

২৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন