Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

ইরান সফরে কাতারের আমির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ৪:০২ পিএম

ইরান সফরে যাচ্ছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। রোববারের এই সফরে তিনি প্রেসিডেন্ট হাসান রুহানি এবং ইরানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
কাতারের আমির তামিম বিন হামাদ এমন এক সময় এই সফর করছেন যখন ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ডের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়।
জেনারেল সোলেইমানিকে হত্যার প্রতিশোধ নিতে গত বুধবার ইরাকে মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তারপর থেকেই দু'দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি শুরু হয়েছে।
কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কাতার নিউজ এজেন্সি (কেএনএ) জানিয়েছে, তামিম বিন হামাদের এই সফরে কাতার এবং ইরানের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেওয়া হবে। একটি প্রতিনিধি দল নিয়ে ইরানে সফর করবেন তিনি।
এদিকে, সোলেইমানি নিহত হওয়ার একদিন পরে তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে সাক্ষাত করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-কাতার
আরও পড়ুন