Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রামীণ মানুষ ২৯ রকমের ওষুধ এখন বিনামূল্যে পাচ্ছে -স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ৬:২৮ পিএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাড়ে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার মাধ্যমে স্বাস্থ্যসেবা এখন নিভৃত গ্রামে পৌছে গেছে। কমিউনিটি ক্লিনিকগুলোতে এখন ২৯ রকমের জরুরি ওষুধ ফ্রি করে দেয়া হয়েছে। গ্রামীণ খেটে খাওয়া মানুষজন এই ২৯ রকমের ওষুধ বিনামূল্যে নিতে ও ব্যাবহার করতে পাচ্ছে।

রোববার (১২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত বাংলাদেশের কৈশোর স্বাস্থ্য কৌশলপত্র ২০১৭-২০৩০ এর জাতীয় কর্মপরিকল্পনার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে আগত কিশোর কিশোরীদের উদ্যেশ্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজকের যে কৌশলপত্র উদ্বোধন করা হলো এর ফলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সকল কিশোর কিশোরী বিশেষ করে যারা সবচেয়ে ঝুঁকিপূর্ণ তারা সামাজিকভাবে নিরাপদ ও সুস্থ্য সুন্দর একটি জীবন পাবে।

স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে কিশোর কিশোরীদের অনাকাঙ্খিত স্বাস্থ্যহানী না ঘটাতে স্বাস্থ্য সম্মত জীবন যাপনের পরামর্শ দেন ও ধুমপান বা মাদক থেকে সর্বদা দুরে থাকার পরামর্শ দেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক খ ম কাজী মহিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভেরুইজ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বার্ধন ঝাং রানা,ইউএনএফপিএ’র প্রতিনিধি ড. আশা টর্কেলসন, ইউনিসেফ’র উপ প্রতিনিধি ভীরা মনডংকা, লাইন ডিরেক্টর শামসুল ইসলামসহ অন্যান্য প্রতিনিধিরা।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মেলা ঘুরে দেখেন। এরপর বিকেলে মন্ত্রী ঢাকা মেডিকেল কলেজের নতুন শিক্ষা বছরে নবাগত মেডিকেল শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ