Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

দেশে সংখ্যালঘু ও আদিবাসী সমস্যা বাড়ছে পঙ্কজ ভট্টাচার্য

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঐক্য ন্যাপের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য বলেছেন, মৌলভীবাজারের শ্রীমঙ্গলের নাহারপুঞ্জিতে ইকোনোমিক জোন করার নামে সাতশ’ খাসিয়া উচ্ছেদের যে নোটিশ দেয়া হয়েছে, তা কিছুতেই মেনে নেবে না নাগরিক সমাজ। লাউয়াছড়ায় ২৫ হাজার বৃক্ষ নিধন, মধুপুরের বনে গারো-কোচ-বর্মণদের নিজ ভূমি থেকে উচ্ছেদ ও মৌলভীবাজারের নাহারপুঞ্জির খাসিয়া আদিবাসী উচ্ছেদের চক্রান্ত বন্ধের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে এসব কথা বলেন তিনি। গতকাল রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ঐক্য ন্যাপ আয়োজিত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক আসাদুল্লাহ তারেকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ।
পঙ্কজ ভট্টচার্য বলেন, সংখ্যালঘু সমস্যার পাশাপাশি দেশে আদিবাসী সমস্যা বাড়ছে। গুরুত্বপূর্ণ সম্যসার সমাধান না করে যারা দেশকে ভূমিদস্যু ও লুটেরাদের রাজ্য বানাতে চায় আমরা তাদেরকে প্রতিহতের হুঁশিয়ারি দিচ্ছি। দেশে সন্ত্রাস, জঙ্গিবাদ এবং সাম্প্রদায়িক দাঙ্গার যে চেষ্টা হচ্ছে তা জনগণকে নিয়ে কঠোরভাবে প্রতিহত করা হবে। অবিলম্বে এইসব অবৈধ কার্যকলাপ বন্ধ করার দাবি জানিয়ে পঙ্কজ ভট্টাচার্য বলেন, বাংলাদেশ মুক্তিযুদ্ধের দেশ, এ দেশ পরাজয় মানে না। অন্যায়ভাবে আদিবাসী উচ্ছেদ ও ২৫ হাজার গাছ কেটে ফেলার বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াব। এই অন্যায় আমরা কিছুতেই মেনে নিতে পারি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ