Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০ এর পর্দা উঠেছে। এই আয়োজনের অংশ হিসেবেই ‘চলচ্চিত্রে নারী’ বিষয়ক ৬ষ্ঠ ঢাকা আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। গতকাল শনিবার দেশি-বিদেশি শিল্পী, নির্মাতা, চলচ্চিত্র সমালোচক, সাংবাদিক, প্রযোজক ও দর্শকদের অংশগ্রহণে জমে উঠে উৎসবটি। রাজধানীর ঢাকা ক্লাবে দুই দিনব্যাপী এই সম্মেলনের সমাপনী হবে আজ সোমবার। এবারের চলচ্চিত্র উৎসবের সেøাগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’।

প্রতিবারের মতো এবারও দেশি-বিদেশি চলচ্চিত্র ব্যক্তিত্বরা চলচ্চিত্রে নারীদের অংশগ্রহণ, সুযোগ-সুবিধা এবং প্রত্যাশাসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেন এই সম্মেলনে। সম্মেলন উদ্বোধন করেন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র বিষয়ক প্রশিক্ষক ও লেখক এবং উৎসব পরামর্শক সিডনি লেভাইন। এসময় উপস্থিত ছিলেন পোল্যান্ডের চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার জোয়ানা কোস-ক্রাউজ এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারপারসন ও প্রফেসর কিশোর কামাল।

আলোচনায় অংশ নেন অস্ট্রেলিয়ার অভিনেত্রী-শিক্ষক ও চলচ্চিত্র নির্মাতা রবিন হিউগেন, সাংবাদিক ও পুরস্কারজয়ী চলচ্চিত্র সমালোচক এবং বার্লিন চলচ্চিত্র উৎসবের কোয়ার্ডিনেটর মীনাক্ষী সিন্ধি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. গীতিয়ারা নাসরিন, ইরানি প্রযোজক ও পরিবেশক ইলাহি নবাকথসহ অনেকে। কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন অভিনেত্রী ও সংগঠক বন্যা মির্জা এবং চৈতালী সামাদ্দার।

সম্মেলনে উপস্থিত ব্যক্তিবর্গ বাংলাদেশের নারীদের চলচ্চিত্রে অংশগ্রহণ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। তারা বিভিন্ন বিষয় পর্যালোচনা করে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করার প্রত্যাশা ব্যক্ত করেন। অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে বাংলাদেশসহ ৭৪টি দেশের মোট দুইশ’ ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁয়েজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হলস্টার সিনেপ্লেক্সে একযোগে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র

২৫ ফেব্রুয়ারি, ২০২০
১৫ ফেব্রুয়ারি, ২০২০
২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন