Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহ আহসানুল্লাহ (র.) ছিলেন যুগের শ্রেষ্ঠ মুজাদ্দিদ -মশুরীখোলা পীর সাহেব

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

মশুরীখোলা দরবার শরীফের পীর সাহেব শাহ মুহাম্মদ আহছানুজ্জামান বলেছেন, এদেশে তাসাউফের সঠিক শিক্ষা প্রচার ও প্রসারে হযরত শাহ আহসানুল্লাহ (র.) ছিলেন যুগের শ্রেষ্ঠ মুজাদ্দিদ। তিনি এমন এক সময় এদেশে জন্মগ্রহন করেন যখন এদেশের মুসলমানগন চতুর্দিক থেকে আক্রমণ ও নির্যাতনের শিকার হচ্ছিল। ওই পরিস্থিতিতে তিনি মুজাহিদের ভ‚মিকা পালন করেন এবং ইসলামে তাসাউফের সঠিক মর্মার্থ ও শিক্ষাকে জাতির সামনে উপস্থাপন করে একজন মুজাদ্দিদ হিসেবে আবির্ভুত হন।
যুগশ্রেষ্ঠ মুজাদ্দিদ (সংস্কারক) শাহ আহসানুল্লাহ (র:) এর জীবনাদর্শ আমাদের অনুপ্রেরণা ও পথ নির্দেশিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় পীর সাহেব এসব কথা বলেন। ফেনীর নিজপানুয়া দরবার শীরফ মাহফিল বাস্তবায়ন কমিটির ব্যবস্থাপনায় শনিবার রাতে কুমিল্লা টাউনহল মিলনায়তনে এ সেমিনার অনিুষ্ঠিত হয়। নিজপানুয়া দরবার শরীফের পীর সাহেব সৈয়দ গোলাম জিলানী সেমিনারে সভাপতিত্ব করেন। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. সৈয়দ শাহ এমরান। নিজপানুয়া দরবার শরীফের শাহজাদা মাওলানা সৈয়দ বদরুদ্দোজা জুনায়েদের উপস্থাপনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, অধ্যাপক মুহাম্মদ আবদুর রাজ্জাক। আলোচনায় অংশ নেন ঢাকা দারুল উলূম আহসানিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আল্লামা মুফতি কাজী আবু জাফর মোহাম্মদ হেলাল উদ্দীন, ভাইস প্রিন্সিপাল আল্লামা এম এ কুদ্দুছ, কুমিল্লা আলীয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবদুল মতিন, চট্টগ্রাম বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন মাওলানা গোলামুর রহমান আশরাফ শাহ, কুমিল্লা হাসানিয়া দরবার শরীফের পরী সাহেব মাওলানা মুফতি সৈয়দ আবু বকর নোমানী আল হাসানী। কুমিল্লা ফকির বাজার মাদরসার সুপার মাওলানা হাসানাতুল্লাহ ফারুকী, কুমিল্লার প্রাক্তন পিপি এডভোকেট মজিবুর রহমান ও কুমিল্লা আহলে সুন্নত ওয়াল জামাতের উপদেষ্ঠা আলহাজ¦ শাহ মুহাম্মদ আলমগীর খান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মশুরীখোলা পীর সাহেব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ