Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

উড়ন্ত লিভারপুলকে রুখবে কে?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা এক বছর অপরাজিত লিভারপুল। সেই দলটি আবার পরশু রেকর্ড গড়েছে টটেনহাম হটস্পারকে ১-০ গোলে হারিয়ে। এক মৌসুমে ২১ ম্যাচেই লিভারপুলের ৬১ পয়েন্ট-এই পর্যায়ে লিগ ইতিহাসে যা সর্বোচ্চ! প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ৩৮ ম্যাচে অপরাজিত অলরেডস! এই রেকর্ড গড়তে তারা পেছনে ফেলেছে ম্যানচেস্টার সিটিকে। দুই মৌসুম আগে এই পর্যায়ে ৫৯ পয়েন্ট ছিল ম্যানসিটির। এমনকি ইউরোপের শীর্ষ ৫ লিগ বিবেচনায় এই পর্যায়ে থেকে এত পয়েন্ট অর্জন করতে পারেনি আর কোনো ক্লাব!

ইংল্যান্ডের শীর্ষস্থানীয় লিগে লিভারপুল সবশেষ পয়েন্ট ভাগাভাগি করেছে গত বছরের ২০ অক্টোবর, ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। এরপর টানা ১২ ম্যাচ জিতেছে দলটি। ক্লাবটির ইতিহাসে এটি জয়ে টানা দ্বিতীয় সেরা ধারাবাহিক পারফরম্যান্স। আর সব মিলিয়ে লিগে টানা ৩৮ ম্যাচ অপরাজিত রয়েছে লিভারপুল। যা ক্লাবটির ইতিহাসে সেরা ধারাবাহিক পারফরম্যান্স। লিভারপুলের সবশেষ হার বছর পেরিয়ে গেছে ৩৭৩ দিন আগে! তবে লিভারপুল কোচ ক্লপ দলের এত ভালো পারফরম্যান্সের কোনো কিছুই টের পাচ্ছেন না যেন! খোলাসা করে বললে, আমলে নিচ্ছেন না। কাল টটেনহামকে হারানোর পর এ প্রসঙ্গে ক্লপের ভাষ্য, ‘এটা আমরা জানি, এটা বিশেষ কিছু তবে কোনো কিছু টের পাচ্ছি না। ট্রফি পাওয়াটাই সব, তার আগ পর্যন্ত লড়াই করতে হবে। ধারাবাহিক থাকতে হবে, কারণ আমাদের প্রতিপক্ষ দলগুলো শক্তিশালী।’ সবশেষ ৩৮ প্রিমিয়ার লিগের ম্যাচে ১০৪ পয়েন্ট তুলেছে লিভারপুল, আর এবার লিগের ২১ ম্যাচেই গোল করেছে তারা।

এমন রেকর্ড গড়ার দিনে ম্যাচ জেতাতে ভ‚মিকা ছিল রবের্তো ফিরমিনোর। ৩৭ মিনিটে মোহামেদ সালাহর পাস থেকে গোলটি করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। হ্যারি কেন ইনজুরিতে থাকায় ফিনিশিংয়ে ভুগতে হয়েছে স্পারদের। না হলে গোলের সুযোগ ছিল তাদেরও। দ্বিতীয়ার্ধে সন হিউং মিন গোলের সুর্বণ সুযোগটি নষ্ট করেন ক্রসবারের উপর দিয়ে বল মেরে। বদলি নেমে আক্রমণের ধার বাড়ালেও গোল মিস করেছেন জিওভানি লো সেলসোও।

অন্য দিকে দুই ম্যাচ পর জয়ে ফিরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। নিজের ২০০তম ম্যাচের দিনটি জোড়া গোল করে স্মরণীয় করে রেখেছেন মার্কাস রাশফোর্ড। ২৭ মিনিটে একটি গোলের পর দ্বিতীয় গোলটি করেছেন পেনাল্টি থেকে, ৫২ মিনিটে। এর পর ৫৪ মিনিটে মার্শিয়াল ও ৭৬ মিনিটে গ্রিনউড গোল করলে তারা নরউইচ সিটিকে উড়িয়ে দিয়েছে ৪-০ গোলে।

একই রাতে জয়ের দেখা পেয়েছে চেলসিও। বার্নলিকে তারা হারিয়েছে ৩-০ গোলে। তবে পয়েন্ট হারিয়েছে আর্সেনাল। ১-১ গোলে ড্র করেছে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে। ১২ মিনিটে অবামেয়াংয়ের গোলে আর্সেনাল অগ্রগামিতা পেয়েছিল ঠিকই, ৫৪ মিনিটে সমতা ফিরিয়েছে ক্রিস্টাল প্যালেসের আইয়ু। আর্সেনালের বিপদ আরও বাড়ে ৬৭ মিনিটে অবামেয়াংই লাল কার্ড দেখে মাঠ ছাড়লে।
২১ ম্যাচে ২০ জয়ে শীর্ষে থাকা লিভারপুলের সংগ্রহ ৬১ পয়েন্ট। ২২ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে লিস্টার। সমান ম্যাচে ৩৯ পয়েন্টে চতুর্থস্থান চেলসির, ম্যানইউর স্থান পঞ্চম। ২২ ম্যাচে দলটির সংগ্রহ ৩৪ পয়েন্ট। আর ২২ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে আটে নেমে গেছে টটেনহাম।

ইতালিয়ান সিরি আ’তে পুরনো ঠিকানায় ফিরে গোলের খাতা খুলতে একদমই সময় নিলেন না জ্লাতান ইব্রাহিমোভিচ। এসি মিলানে দ্বিতীয় মেয়াদে প্রথম শুরুর একাদশে নেমেই জালের দেখা পেলেন অভিজ্ঞ সুইডিশ এই স্ট্রাইকার। কাইয়ারিকে সহজেই হারাল সেরি আর অন্যতম সফল দলটি। লিগে পরশু প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতে মিলান। গোলশ‚ন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে লক্ষ্যভেদ করেন রাফায়েল ও ইব্রাহিমোভিচ। ৪৬তম মিনিটে পর্তুগিজ ফরোয়ার্ড রাফায়েলের গোলে এগিয়ে যায় সফরকারীরা। ৬৪তম মিনিটে বাঁ পায়ের শটে ব্যবধান দ্বিগুণ করেন ইব্রাহিমোভিচ। আরও একবার প্রতিপক্ষের জালে বল জড়িয়েছিলেন ৩৮ বছর বয়সী এই ফুটবলার। তবে অফ-সাইডের কারণে গোলের বাঁশি বাজাননি রেফারি। ‘ফ্রি এজেন্ট’ হিসেবে ডিসেম্বরে ছয় মাসের চুক্তিতে মিলানে ফেরেন ইব্রাহিমোভিচ। এর আগে ২০১০ থেকে ২০১২ পর্যন্ত ইতালির অন্যতম সফল ক্লাবটিতে ছিলেন সুইডিশ তারকা। ওই সময়ে ক্লাবটির হয়ে করেছিলেন ৬১ লিগ ম্যাচে ৪২ গোল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উড়ন্ত

২৮ সেপ্টেম্বর, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০
২৫ ডিসেম্বর, ২০১৮
১১ সেপ্টেম্বর, ২০১৮
১০ সেপ্টেম্বর, ২০১৮
১ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন