Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

পাকিস্তানে টেস্ট খেলার অনুমতি দেয়নি সরকার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

দুপুরে শুরুর বিসিবির বৈঠক চলল রাত পর্যন্ত। বেশ লম্বা বৈঠকই বটে। তবে সভার সময় লম্বা হলেও পাকিস্তান সফরের বিষয়ে সিদ্ধান্ত সেই আগেরটাই রাখল বিসিবি। আরেকবার জানিয়ে দিল, তিন ম্যাচের টি-টোয়েন্টি খেলতেই পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ দল। সেই দল ফিরে আসার পর সার্বিক নিরাপত্তা পরিস্থিতি জেনে সেখানে টেস্ট সিরিজ খেলার ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে।

জানুয়ারি মাসের শেষ সপ্তাহে দুই টেস্ট আর তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিলো বাংলাদেশ জাতীয় দলের। তবে এই সফর ঘিরে তৈরি হয়েছে নানান ধোঁয়াশা। কয়েক দফার বৈঠক শেষেও এখন পর্যন্ত পাকিস্তান সফর নিয়ে কোনো সিদ্ধান্তে আসতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সরকারের পক্ষ থেকে পাকিস্তানে টেস্ট খেলার অনুমতি মেলেনি। মধ্যপ্রাচ্যের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে বাংলাদেশ সরকারের নিরাপত্তা সংস্থা থেকে দীর্ঘ সফরের ছাড়পত্র পায়নি বিসিবি।

তবে টেস্টের পরিবর্তে তিন ম্যাচ টেস্ট খেলার অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। আর সেই সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রতি নির্দেশনা এসেছে পাকিস্তান সফর যতটা সম্ভব ছোট করে আনতে হবে। আর এখন টি-টোয়েন্টি সিরিজ খেলে পরবর্তীতে টেস্ট খেলতে যাওয়ার পরামর্শ এসেছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে।

এফটিপি অনুযায়ী পাকিস্তান সফরে বাংলাদেশ দলের দু’টি টেস্ট আর তিনটি টি-টোয়েন্টি খেলার কথা ছিলো। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি এখনো পিসিবিকে লিখিত কোনো প্রস্তাব দেয়নি তবে মৌখিকভাবে তিন ম্যাচ টি-টোয়েন্টি খেলার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। এমন প্রস্তাবের প্রেক্ষিতে এখন পর্যন্ত পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। বাংলাদেশ ক্রিকেটের এই অতীব গুরুত্বপ‚র্ণ বিষয়গুলো নিয়ে গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডে নতুন বছরের প্রথম সভাটি অনুষ্ঠিত হয়। আর এই সভা থেকেই এসব তথ্য জানানো হয়।

বছরের প্রথম সভায় সবকিছু ছাপিয়ে আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলো পাকিস্তান সিরিজ। কেননা বিষয়টি এখন আর শুধুই বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যেই সীমাবদ্ধ নেই, টেস্ট চ্যাম্পিয়নশিপের সাইকেল বাস্তবায়নে গোটা ক্রিকেট বিশ্বেরই আলোচ্য বিষয়ে পরিণত হয়েছে। বলা বাহুল্যই হবে যে, সিরিজটিকে সফলভাবে মাঠে গড়ানো নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড সব রকমের ব্যবস্থায় নিয়েছে। সফরকারী দলের নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে নিয়োগ দিচ্ছে প্রেসিডেন্টশিয়াল নিরাপত্তা রক্ষীদের। এখন শুধু বিসিবি হ্যাঁ বললেই হলো।

পাকিস্তান সফর নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড চাইছিলো আপাতত তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি খেলে ছেলেরা দেশে ফিরুক। দুই ম্যাচ সিরিজের টেস্ট পরে নিরপেক্ষ কোনো ভেন্যুতে খেলবে। পক্ষান্তরে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চাইছিলো টি-টোয়েন্টির সঙ্গে দুই ম্যাচ সিরিজের টেস্টও তাদের মাটিতেই হোক। কিন্তু হঠাৎ করেই ভোল পাল্টেছে পিসিবি বলছে যেহেতু টেস্ট চ্যাম্পিয়নশিপ গুরুত্বপ‚র্ণ সেহেতু আগে টেস্ট সিরিজটি হোক। টি-টোয়েন্টি সিরিজ না হয় পরে খেলা যাবে।

পাকিস্তানের এমন প্রস্তাবে বাংলাদেশ দল ফিরতি প্রস্তাব দিয়েছিল একটি টেস্ট পাকিস্তানে আর একটি টেস্ট খেলবে বাংলাদেশে। তবে সেই প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলো পিসিবি। শেষ পর্যন্ত একটি টেস্ট আর একটি টি-টোয়েন্টি খেলার প্রস্তাব পাঠিয়েছে বিসিবি। এখন পাকিস্তান ক্রিকেট বোর্ডের মতামতের অপেক্ষা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ