Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট নামে এক আর্থিক প্রতিষ্ঠানের অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

আরেকটি নতুন আর্থিক প্রতিষ্ঠানের অনুমোদন দিল বাংলাদেশ ব্যাংক। রোববার (১২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদের সভায় স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট নামের ওই প্রতিষ্ঠানটি অনুমোদনের নীতিগত সিদ্ধান্ত হয়।

প্রস্তাবিত আর্থিক প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আঞ্জুমান আরা শহীদ, যিনি পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স) চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাতের স্ত্রী।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, পরিষদ যাচাই বাছাই করে অনুমোদনের নীতিগত সিদ্ধান্ত দিয়েছে।
গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে পরিষদের সভায় বেশির ভাগ পরিচালক উপস্থিত ছিলেন।
বর্তমানে দেশে ব্যাংক বহির্ভূত ৩৪টি আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম চালাচ্ছে। অবসায়ন প্রক্রিয়ায় রয়েছে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস। কার্যক্রমে থাকা ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানিও (বিআইএফসি) আমানতকারীদের টাকা ফেরত দিতে পারছে না। যার সব কটির মালিকানায় রয়েছে রিলায়েন্স ফাইন্যান্স ও এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পিকে) হালদার। এ ছাড়া আরও কয়েকটি প্রতিষ্ঠানের অবস্থা নাজুক।
বর্তমানে পি কে হালদার পলাতক। আর আমানতকারীরা দ্বারে দ্বারে ঘুরছেন টাকা ফেরত পাওয়ার আশায়। প্রায় ২৭৫ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ৮ জানুয়ারি পি কে হালদারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্থিক প্রতিষ্ঠান

২৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ