Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

পাকিস্তানি ড্রোন সীমান্তে ঘুরছে, দুঃশ্চিন্তায় ভারতীয় গোয়েন্দারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১১:০৭ এএম
উত্তপ্ত হয়ে উঠছে ভারত-পাকিস্তান সীমান্ত। ভারতের পাঞ্জাব প্রদেশে একের পর এক পাকিস্তানি ড্রোন দুঃশ্চিন্তা বাড়াচ্ছে ভারতীয় গোয়েন্দা ও সীমান্তরক্ষী বাহিনীর।

এ ব্যাপারে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, গত সাপ্তাহে বিস্ফোরক বোঝাই দুটি ড্রোন ভূপাতিত করার পর তা আরো দুঃশ্চিন্তায় ফেলে ভারতীয় গোয়েন্দাদের। প্রথমে ড্রোনের হানায় তারা ভেবেছিল সীমান্তে নজরদারি বাড়াতেই একের পর এক ড্রোন উড়াচ্ছে পাকিস্তান। কিন্তু বিস্ফোরক পাওয়ার পর তারা পাকিস্তানের ড্রোন নিয়ে নতুন সিদ্ধান্তে উপনীত হচ্ছে।

দেশটির গোয়েন্দারা জানায়, পাঞ্জাব প্রদেশে খালিস্তানপন্থী উগ্রগোষ্ঠীগুলোকে সহায়তা করার জন্যই মূলত ড্রোনের মাধ্যমে বিস্ফোরক পাঠাচ্ছে পাকিস্তান। তাদের দাবি, গত বছরের আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত প্রতি মাসে গড়ে ১০-১৫টি পাকিস্তানের ড্রোনের ভারতে প্রবেশের প্রমাণ মিলেছে।

এদিকে ভারতীয় গোয়েন্দারা জানায়, পাকিস্তানি এসব ড্রোন ‘প্রি-ফেড’ প্রযুক্তির ফলে এরা নির্দিষ্ট তথ্যের অনেক উঁচু থেকেই বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের ছবি তুলে নিরাপদে ফিরে যেতে সক্ষম। একইসাথে এগুলো নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অনেকটা দূরত্ব পার হয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এরফলে এগুলোকে সহজে চিহ্নিত করা যায় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৪ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ