Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তান জুরে তীব্র তুষারপাত ও প্রবল বৃষ্টি, ১৭ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ২:০৯ পিএম

আফগানিস্তানজুড়ে বয়ে যাওয়া তীব্র শৈত্যপ্রবাহের মধ্যে দেশটির কয়েকটি অংশে ভারি তুষারপাত ও প্রবল বৃষ্টি হচ্ছে। চরম এ আবহাওয়ার মধ্যে শনিবার অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
তীব্র শীত আফগানিস্তানের জন্য নতুন কোনো ঘটনা নয়, কিন্তু এ বছর আবহাওয়া আরও চরম আকার ধারণ করেছে বলে দেশটির আবহাওয়া বিভাগ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।
আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা টিমের মুখপাত্র তামিম আজিমি রয়টার্সকে বলেন, “এই দেশে এ রকম চরম শৈত্যপ্রবাহ আশা করিনি আমরা। ভারি তুষারপাতে হতাহতের ঘটনা ঘটছে বলে খবর পাচ্ছি, কিন্তু নির্দিষ্টভাবে কতজন হতাহত হয়েছে এই মূহুর্তে সে তথ্য আমাদের কাছে নেই।”
দেশটির কোনো কোনো অংশে তাপমাত্রা মাইনাস ১২ সেলসিয়াস পর্যন্ত নেমে গেছে। শনিবারের মৃতদের নিয়ে চলতি বছর তীব্র ঠান্ডায় এ পর্যন্ত অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে।
ভারি তুষারপাতে নতুন বছর শুরু হওয়ার পর থেকে কাবুল-কান্দাহার মহাসড়ক, সালাঙ্গ টানেলসহ বেশ কয়েকটি প্রধান মহাসড়ক বন্ধ হয়ে রয়েছে।
দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হেরাতে শনিবার ভারি তুষারপাতে দুটি বাড়ির ছাদ ধসে অন্তত আট জন নিহত হন। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে বলে প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জানিয়েছেন। দেশটির অপর কয়েকটি অংশে প্রবল বৃষ্টিপাত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
আবহাওয়া বিভাগের পূর্বাভাস শাখার প্রধান মোহাম্মদ নাসিম মুরাদি বলেন, “আসছে সপ্তাহগুলোতে আরও কয়েকটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।”
যুদ্ধের কারণে আফগানিস্তানে লাখ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। দেশটির অন্তত ৯০ লাখ লোকের খাবার ও আশ্রয়সহ জরুরি ত্রাণ সাহায্য দরকার বলে জানিয়েছে জাতিসংঘ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ