Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফেসবুক তৈরি করাটা ছিল মারাত্মক অপরাধ: জাকারবার্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ৩:৪৩ পিএম

বর্তমান প্রজন্মের কাছে ফেসবুক ছাড়া জীবন যেন অন্ধকার। অল্পবয়সীদের তো বটেই, অনেক প্রবীণদেরও সারাদিনের প্রায় অর্ধেকটা সময় কেটে যায় ফেসবুকের টাইমলাইনে ঘুরে বেড়াতে। ফেসবুক নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। এই অ্যাপের ভালো খারাপ দিক নিয়ে কম লেখালিখি বা আলোচনা হয়নি এমনটা নয়। তবে এবার ফেসবুক নিয়ে মুখ খুললেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।
বর্তমান যুগে মানুষ ফেসবুকের সাহায্যে নানা অপরাধমূলক কাজ করে থাকেন। সেই নিয়ে নিজের মত প্রকাশ করলেন মার্ক জুকারবার্গ। তিনি জানান, ফেসবুকই সমাজকে অধিক ক্ষতির মুখোমুখি দাড় করাচ্ছে। ফেসবুক সৃষ্টি করা একটি মারাত্মক অপরাধ ছিল বলে স্বীকার করেছেন জুকারবার্গ। ফেসবুকের প্রাক্তন সম্পাদক ছাড়াও ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট চামাথ পালিপিতিয়া বলেন, যে ফেসবুক হল ভয়ংকর ভুল। তাই তিনি তাঁর সন্তানকে ফেসবুক ব্যবহার করতে দেন না।
পাশাপাশি তিনি আরও বলেন, শিশুদের মাথায় কখন কী চলছে, সেটা শুধুমাত্র ঈশ্বরই জানেন। ফেসবুক প্রসঙ্গে জুকারবার্গ জানিয়েছেন, সামাজিক উন্নায়নের লক্ষ্যেই ফেসবুক তৈরি করা হয়েছিল। বিভিন্ন কাজের মতো সামাজিক কাজকর্মের জন্য বিভিন্ন সময় ফেসবুকে নানা ফিচার নিয়ে আসা হয়েছে। কিন্তু তিনি এখন অনুভব করছেন যে ফেসবুক হল বর্তমান দিনে একটি ‘ভয়ংকর ভুল’। তিনি আরও জানান যে বর্তমান প্রজন্ম ও সময় একটি কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে।
ফেসবুক যেন এখন জীবনের অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে সমগ্র বিশ্বে। ভালোর পাশাপাশি খারাপভাবে বেশি ব্যবহার করা হচ্ছে জনপ্রিয় এই অ্যাপসটিকে। নানা অপরাধমূলক এবং প্রতারণামূলক কাজ করা হচ্ছে এটি ব্যবহার করে। জীবনের উপর এবং সমাজের উপর ক্রমেই ফেসবুক তার থাবা বসিয়ে চলেছে। নষ্ট হচ্ছে বহু সম্পর্ক। যার কারণেই চিন্তিত ফেসবুকের প্রতিষ্ঠাতা সহ ভাইস প্রেসিডেন্ট।



 

Show all comments
  • Md Ali Akkas ১৩ জানুয়ারি, ২০২০, ৪:০৭ পিএম says : 0
    yes i agree with Mr Jakarbag
    Total Reply(0) Reply
  • Tapan Sarkar ১৪ জানুয়ারি, ২০২০, ২:৫৪ পিএম says : 0
    Facebook mere acaunt delete kar dia
    Total Reply(0) Reply
  • rakib ১৫ জানুয়ারি, ২০২০, ৭:৫০ এএম says : 0
    When you feel that, facebook create is wrong.well,now Banned this site(facebook). it is better.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ