Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী

বরফে ঢেকে গেছে আরবের মরুভূমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ৫:১৯ পিএম

মরুভূমির দেশ হিসেবে পরিচিত সউদী আরবের কিছু অংশ বরফে ঢেকে গেছে। গত শুক্রবার থেকে দেশটির বিভিন্ন এলাকা বিশেষত উত্তর-পশ্চিমাঞ্চলে দাহার পর্বতমালার দিকে প্রচুর তুষাড়পাত হয়েছে।

সউদী আরবের আবহাওয়া অফিস জানিয়েছে, সেখানে তাপমাত্রা কিছু অংশে ০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে। জেনারেল অথরিটি অফ মেটিরিওলজি অ্যান্ড এনভায়রনমেন্ট প্রটেকশনও তাবুক, মদিনা, উত্তর সীমান্ত, হাওয়েল এবং আল জাওফ জুড়ে ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে।

দেশটিতে গত তিন দিন ধরে দেশটিতে তীব্র শীত বিরাজ করছে। সেসঙ্গে পড়ছে বরফও। মরুভূমি ও সংলগ্ন পাহাড় বিস্ময়করভাবে ঢেকে গেছে শুভ্র বরফে। এ সব স্থানের ছবি ইতোমধ্যে ভাইরাল হয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে, যা পর্যটকদের কাছে তীব্র আকর্ষণ তৈরি করেছে। সউদী যুবরাজ আবদুল আজিজ বিন তুর্কি আল-ফয়সালও এ ঘটনার চিত্তাকর্ষক ছবি ও ভিডিও শেয়ার করেছেন। দেশটির উত্তরা-পশ্চিমাঞ্চলের তাবুকের জর্ডান সীমান্ত সংলগ্ন জাবাল আল-লাউজ, আল-দাহের ও আলকান পাহাড়ে এই বিরল ঘটনা ঘটেছে। শুক্রবার থেকে এ সব এলাকা পুরু বরফে ঢেকে গেছে।

মরুর বুকে বরফ জমা সউদীর উত্তরাঞ্চল সব সময়ই পর্যটকদের পছন্দের গন্তব্য। বরফ পড়া শুরু হওয়ার পর দেশের বিভিন্ন রাজ্য থেকে পর্যটকরা সেখানে ভিড় জমাচ্ছেন আর নিজেদের তোলা ছবি শেয়ার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। সড়কগুলো যেন গাড়ির চাপ সামলাতে পারে তার জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে দেশটির সরকার। সেসঙ্গে জরুরি অবস্থা নিয়ন্ত্রণেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

সউদীতে এমন বরফ পড়ার দৃশ্য সবসময় দেখা যায় না। যদিও গত দুই তিন বছর ধরে এমনটা হচ্ছে। গতবছর এপ্রিলে পড়া বরফ চমকে দিয়েছিল সবাইকে। তবে আগে পড়া বরফের মাত্রা ছিল কম। এবার দেশটিতে এত বেশি বরফ পড়েছে যে পর্যটকরা স্কিয়িংও করছেন। তাপমাত্রা অতিরিক্ত কমে যাওয়া ও পর্যটক বাড়ায় এ অঞ্চলগুলোতে গরম খাবার হিসেবে চা ও কফির কদর বেড়েছে। সেসঙ্গে স্থানীয় জনপ্রিয় খাবারগুলোরও ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। সূত্র: আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

১৭ ফেব্রুয়ারি, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০
৮ জানুয়ারি, ২০২০
৭ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ