Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

নেত্রকোনায় জনমনে উদ্বেগ উৎকণ্ঠা

গত বছরে ৪৮ খুন, ১৫০ ধর্ষণ ও ২৩৭টি নারী নির্যাতন

এ কে এম আব্দুল্লাহ, নেত্রকোনা থেকে | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত গত ১ বছরে নেত্রকোনা জেলায় ৪৮টি খুন, ১৫০টি ধর্ষণ ও ২৩৭টি নারী নির্যাতনের ঘটনা ঘঠেছে। এতে সাধারণ জনগণের মাঝে উদ্বেগ উৎকণ্ঠা দেখা দিয়েছে।
জেলা পুলিশ সূত্রে জানা যায়, ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত নেত্রকোনা জেলার ১০ থানায় জমি-জমা, জল-মহাল, বালু মহাল, প্রেম নিবেদন, দাম্পত্য জীবনে অশান্তি, পারিবারিক কলহ, পরকীয়া, এলাকায় আধিপত্য বিস্তার, আর্থিক লেনদেন, গ্যাং কালচার, মামলা মোকাদ্দমা সংক্রান্ত ঘটনায় ৪৮টি খুনের ঘটনা ঘটেছে। এছাড়াও জেলায় ১৫০টি ধর্ষণ, ২৩৭টি নারী নির্যাতনসহ বিভিন্ন ধরণের অপরাধ সংগঠিত হওয়ায় থানায় ৩ হাজার ৯৫টি মামলা দায়ের করা হয়েছে।
নেত্রকোনার স্বেচ্ছাসেবী সংগঠন জন উদ্যোগের ফেলো, প্রেসক্লাব সম্পাদক ও প্রবীণ সাংবাদিক শ্যামলেন্দু পাল বলেন, যে কোনো ধরণের অনাকাঙ্খিত পরিস্থিতি শুণা মাত্রই দ্রæত কার্যকরী পদক্ষেপ নেয়া, রাজনৈতিক তদবির, দ্রæততম সময়ে ও যথাযত চার্জশিট প্রদানে গরিমসি, মামলার বিচার কার্যে বিলম্ব ও বিচারহীনতা এবং আইনের ফাক ফোঁকর গলে আসামিদের বেড়িয়ে যাওয়ার কারণে জেলায় অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।
জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সম্পাদক সাংবাদিক আলপনা বেগম জানান, পুরুষদের মন মানসিকতার পরিবর্তন ও ধর্ষক এবং নারী নির্যাতনকারীদের দ্রæততম সময়ে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা না গেলে সমাজ থেকে ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধ হবে না।
নেত্রকোনার পুলিশ সুপার আকবর আলী মুনসী বলেন, নেত্রকোনায় কোনো রাজনৈতিক হত্যাকাÐ সংগঠিত হয়নি। পুলিশ আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে নিরলসভাবে কাজ করছে। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের সেবা প্রদানের পাশাপাশি কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে জনগণকে এ কাজে সম্পৃক্ত করা হচ্ছে। অপরাধী যত বড়ই হোক তাকে গ্রেফতার করে আইনের হাতে তুলে দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন