Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

মতলবে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

মো. মাহবুব আলম লাভলু, মতলব (চাঁদপুর) থেকে | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। চারদিকে সরিষার ক্ষেত যেন বাতাসে দুলছে এবং প্রাকৃতিক এক সৌন্দর্যের সৃষ্টি হয়েছে।
কৃষি অফিস জানান, চলতি মৌসুমে উপজেলাতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৭শ’ ২০ হেক্টর জমিতে। তার মধ্যে অর্জিত হয়েছে ১ হাজার ১শ’ ৩৫ হেক্টর জমিতে। সরিষা ১টি লাভজনক ফসল, কৃষকরা সরিষা চাষে সফলতাও পেয়েছে এ জন্য কৃষকদের সব সময় আমাদের পক্ষ থেকে সহযোগিতা করা হচ্ছে। এ উপজেলায় ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় কৃষকরা সরিষার চাষ করেছে। এবারে অভাবনীয় সাফল্যের আশায় বুক বেঁধেছেন তারা। সরিষা ক্ষেতে চাষিদের চোখে মুখে যেন আনন্দের হাসি।
ছেংগারচর গ্রামের সরিষা চাষি কবির হোসেন জানান, প্রাকৃতিক দুর্যোগে কোনো ক্ষতি না হলে এবারে সরিষার ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। সরিষা আমার জমির ২য় ফসল। সরিষা উঠার পর বোরো ধানের চারা রোপন করবো। সুজাতপুর ইউনিয়নের সরিষা চাষি আলমগীর হোসেন জানান, ৭৫ শতক জমিতে সরিষার চাষ করেছি। আশা করছি ফলন ভালো হবে এবং ভালো লাভ হবে। লূধুয়া গ্রামের কৃষক আজাহার আলী জানান, শীতে সরিষা চাষে কোনো সমস্যা হয়নি। প্রতি বিঘায় ৬ থেকে ৭ মণ সরিষা উঠতে পারে।
উপজেলা কৃষি অফিসার সালাউদ্দিন বলেন, এ উপজেলার কৃষকের সরিষা চাষের প্রতি আগ্রহ আছে। বোরো ধানের আবাদের জন্য চাষিদের আগ্রহ কম ছিল। এখন সরিষার চাষ বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন