Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সংবিধান রক্ষায় চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক নিবন্ধক (এনআরসি) ভারতের সংবিধান-বিরোধী, এই দাবিতে বিক্ষোভ চলছে দেশব্যাপী। এরই মধ্যে সংবিধান রক্ষার দাবিতে একটি খোলা চিঠি দিলেন এক দল বিশিষ্ট নাগরিক।

‘সংবিধানের ৭০ বছর: এক গুরুত্বপ‚র্ণ মুহূর্ত’ শীর্ষক এই খোলা চিঠিতে অভিনেত্রী শর্মিলা ঠাকুর, সুপ্রিম কোর্টের সাবেক বিচারক জে চেলামেশ্বর এবং প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনার এসওয়াই কুরাইশি, চলচ্চিত্র নির্দেশক আদুর গোপালকৃষ্ণনসহ আটজন বিশিষ্ট ব্যক্তিবর্গ স্বাক্ষর করেছেন।
ভারতের প্রজাতন্ত্রের ৭০ তম বার্ষিকীর আগে সংবিধান ও মানুষের অধিকার রক্ষায় এই আইনগুলো ‘অন্তর্দৃষ্টি এবং নিরীক্ষণে’র জন্য আবেদন করেছে তারা। তাদের প্রশ্ন, ‘সংবিধান কি নেহাতই সাধারণ কালিতে লেখা প্রশাসনিক পুস্তিকা, যা যে ভাবে খুশি ব্যবহার করতে পারে সরকার? নাকি সংবিধান আসলে অসংখ্য শহিদের রক্তে লেখা একটি পবিত্র বই, যারা ধর্ম, জাতি, ভাষা বা অঞ্চলের ভেদাভেদ কখনোই মানতেন না!’ সূত্র : দ্য স্টেটম্যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরসি

১৩ ফেব্রুয়ারি, ২০২০
১৪ জানুয়ারি, ২০২০
২৮ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ