Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধবিরতি চুক্তি প্রত্যাখান করলেন খলিফা হাফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ৪:২১ পিএম

লিবিয়ায় যুদ্ধবিরতির জন্য খসড়া চুক্তিতে জাতিসংঘ সমর্থিত লিবিয়ান সরকার সাক্ষর করলেও তা প্রত্যাখান করেছেন বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতার। খসড়া চুক্তিতে হাফতারের অনেক দাবিই এখনো পূরণ হয়নি বলে তিনি এই চুক্তি প্রত্যাখান করেছেন বলে তার নেতৃত্বাধীন ন্যাশনাল আর্মির সূত্রে জানা গেছে। আজ মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি তুরস্কের ইস্তানবুলে লিবিয়া ইস্যুতে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে বৈঠক করেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পরপরই তারা লিবিয়ার সব পক্ষকে যুদ্ধবিরতির জন্য আহ্বান জানান। পরবর্তীতে ত্রিপোলির জাতিসংঘ সমর্থিত সরকার এই আহ্বানকে স্বাগত জানায়। যার ধারাবাহিকতায় হাফতার বাহিনীও সেই আহ্বান মেনে রাশিয়ায় সরকারি বাহিনীর সঙ্গে আলোচনায় বসে। সেখানে তারা একটি চূড়ান্ত যুদ্ধবিরতি চুক্তির খসড়া নিয়ে আলোচনা করেন।

গত সোমবারের আলোচনা শেষে চুক্তি স্বাক্ষর ইস্যুতে উভয় পক্ষের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখান রুশ পররাষ্ট্রমন্ত্রী। লিবিয়ার সরকার সোমবার খসড়া চুক্তিটিতে স্বাক্ষর করলেও পরদিন সকাল পর্যন্ত সময় চায় হাফতার বাহিনী। যদিও তার আগেই মস্কো ত্যাগ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ