Inqilab Logo

ঢাকা, সোমবার , ২৭ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, ০১ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

বৃষ্টিতে নষ্ট হলো ইসরায়েলের ৮টি যুদ্ধবিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ৪:৪০ পিএম

গত সপ্তাহে ইসরাইল জুড়ে ভারী বর্ষণের ফলে দক্ষিণাঞ্চলের একটি সেনা ঘাঁটিতে থাকা ৮টি ‘এফ-১৬’ জঙ্গিবিমান এবং রক্ষণাবেক্ষণ সরঞ্জামের বিপুল ক্ষতি হয়েছে। অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে দেশটিতে হাতজর বিমানঘাঁটিতে প্রায় ৫ কোটি লিটার পানি জমে যায়। এতে সেখানকার ভূগর্ভস্থ হ্যাঙ্গারে পানি ঢুকলে অন্তত আটটি যুদ্ধবিমান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, ইহুদিবাদী দেশটিতে বৃষ্টিপাতের পরিমাণ এতই বেশি ছিল যে, ভূগর্ভস্থ অংশগুলো ডুবে বিমানবন্দরের রানওয়ে পর্যন্ত প্লাবিত হয়েছে। মাত্র আধা ঘণ্টার বৃষ্টিতে এত বেশি ক্ষতি হবে, সেটি বুঝতে অনেকটাই দেরি করে ফেলেছিল ইসরায়েলি বিমান সেনারা। হ্যাঙ্গারগুলো অন্তত দেড় মিটার পানির নিচে তলিয়ে যায়। অতিরিক্ত বৃষ্টির কারণে সেখানে থাকা মেকানিকরাও আটকে পড়েছিলেন। পরে অবশ্য তাদের উদ্ধার করা হয়।

ইসরায়েলি গণমাধ্যম ‘দ্য জেরুজালেম পোস্ট’ জানিয়েছে, এ ঘটনায় মোট আটটি ‘এফ-১৬’ যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে পাঁচটির ক্ষতি কম হলেও তিনটি বিমানে বড় ধরনের ক্ষতি হয়েছে।

ইসরায়েলি বিমান বাহিনী নিজেদের দোষ স্বীকার করে এক টুইট বার্তায় বলেছে, আমরা বিমানগুলো না সরিয়ে ভুল করেছি। যদিও ঘটনাটির তদন্তকাজ চলছে। বিমানগুলোকে মেরামতের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে সে জন্য আমরা যথাযথ ব্যবস্থা নেব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন