Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

মেসিদের নতুন কোচ সেতিয়েন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

২৪ ঘন্টা আগেও ছিলেন ক্লাবের সঙ্গে। শিষ্যদের অনুশীলনও করিয়েছেন। তবে সময়ের এই ফেরেই এখন সাবেকের খাতায় আর্নেস্তে ভালভার্দে। অবশেষে কয়েক দিন ধরে চলতে থাকা গুঞ্জনটাই সত্যি হলো। বার্সেলোনা কোচের পদ থেকে ছাঁটাই করেছে স্প্যানিশ কোচকে। তার জায়গায় নিয়োগ পেয়েছেন ৬১ বছর বয়সী আরেক স্প্যানিশ কোচ কিকে সেতিয়েন। রিয়াল বেতিসের সাবেক এই কোচের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে কাতালান জায়ান্টরা, চলবে ২০২২ সালের শেষ পর্যন্ত। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের এই সিদ্ধান্তের কথা গতকালই জানিয়ে দেয় বার্সেলোনা। এদিনই ক্লাবের একাডেমি মাঠে শিষ্যদের অনুশীলনেও হাজির করা হয় স্প্যানিশ ফুটবলের অভিজ্ঞ এই কোচকে। নতুন কোচকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হবে দু-এক দিনের মধ্যেই। এ জন্য একটা সংবাদ সম্মেলন হওয়ার কথাও আছে।

গত ১৭ বছরে এই প্রথম মৌসুমের মাঝপথে কোচ ছাঁটাই করল বার্সেলোনা। সবশেষ এমন পরিণতি হয়েছিল ডাচ কোচ লুই ফন গালের। ২০০৩ সালে তাঁকে বরখাস্ত করেছিল বার্সেলোনা। এরপর ফ্রাঙ্ক রাইকার্ডকে ছাঁটাই করা হলেও সেটা মৌসুমের মাঝপথে ছিল না। একই কথা খাটে আর্জেন্টাইন জেরার্ডো মার্টিনোর ক্ষেত্রেও। তবে পেপ গার্দিওলা, টিটো ভিয়ানোভা, লুইস এনরিকে নিজেদের মতোই চাকরি ছেড়েছেন। ঘরোয়া ফুটবলে সাফল্য এনে দিলেও ইউরোপীয় অঙ্গনে ব্যর্থ ছিলেন ভালভার্দে। সে ব্যর্থতারই খেসারত দিলেন তিনি। বার্সেলোনার হয়ে দুইবার লিগ, একবার সুপারকোপা ও একবার কোপা ডেল রে জিতেছেন ভালভার্দে। কিন্তু ইউরোপীয় অঙ্গনে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ যেখানে নিয়মিত সাফল্য পাচ্ছে, সেখানে চ্যাম্পিয়নস লিগের জন্য দীর্ঘ অপেক্ষায় বার্সা। এই ট্রফিটি এনে দিতে পারেননি ভালভার্দে।

কয়েক দিন আগে সুপারকোপার সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হেরে বাদ পড়ে যায় বার্সেলোনা। এর পরেই ধৈর্যচ্যুতি ঘটে স্প্যানিশ চ্যাম্পিয়নদের। এরপর ভালভার্দের ব্যাপারে চ‚ড়ান্ত সিদ্ধান্তটা নিয়েই ফেলে তারা। তবে নিজেদের কোচ হিসেবে সেতিয়েন কিন্তু বার্সেলোনার ম‚ল পছন্দ ছিলেন না। গত কয়েক দিন ধরে নিজেদের সাবেক মিডফিল্ডার জাভি ও নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোম্যানের সঙ্গে আলোচনা করে যাচ্ছিল বার্সেলোনা। কিন্তু কেউই মৌসুমের মাঝপথে তাঁদের বর্তমান চাকরি ছেড়ে বার্সায় আসতে চাননি। তাই সেতিয়েনেই ভরসা রাখতে হয়েছে বার্সেলোনাকে।
লিগের ছোট দলগুলোকে বড় সাফল্য এনে দেওয়ার জন্য সুনাম আছে সেতিয়েনের। ২০১৫ সালে লাস পালমাসের দায়িত্ব নেওয়ার পর দলটিকে লিগে ৪০ বছরের মধ্যে সেরা সাফল্য (১১তম স্থান) এনে দেন স্প্যানিশ এই কোচ। ২০১৭ সালে বেতিসে এসেই ক্লাবকে তুলে আনেন লিগ টেবিলের ষষ্ঠ স্থানে। নিশ্চিত করেন ইউরোপা লিগে অংশগ্রহণ। তার অধীনে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে জয় পেয়েছে বেতিস।

ফুটবলের পাশপাশি দাবাও ভীষণ পছন্দ করেন সেতিয়েন। খেলেছেন বিশ্ব চ্যাম্পিয়ন আনাতোলি কারপভ ও গ্যারি কাসপারভের বিপক্ষে। ১৯৯৬ সালে প্রায় ১৯ বছরের খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কোচিংয়ে যোগ দেন সেতিয়েন। ২০০১-২০০২ মৌসুমে রেসিং সান্তান্দারকে কোচিং করিয়ে শুরু হয় নয় জীবনের নতুন অধ্যায়। এর ধারাবাহিকতায় এবার এলেন বিশ্বের অন্যতম সেরা ক্লাবের একটি- বার্সেলোনায়। যেখানে তার সামনে অপেক্ষা করছে অনেক চ্যালেঞ্জ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

২ জানুয়ারি, ২০২০
২ অক্টোবর, ২০১৯
১১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ