Inqilab Logo

ঢাকা, বুধবার , ২২ জানুয়ারী ২০২০, ০৮ মাঘ ১৪২৬, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

বাড়তি ওয়ানডেও পেল পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশের পাকিস্তান সফরের বিষয়টি ঝুলে ছিল অনেক দিন ধরেই। দুই বোর্ডের পক্ষ থেকে নানা ধরনের বক্তব্য-মন্তব্য শোনা গেছে এত দিন। বিষয়টির সমাধানে গতকাল দুবাইয়ে আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহরের ‘মধ্যস্থতায়’ বসেছিলেন বিসিবি ও পিসিবির প্রধান এবং দুই বোর্ডের প্রধান নির্বাহী। পিসিবি জানিয়েছে, এই বৈঠকেই বিসিবির সঙ্গে তারা ঐকমত্যে পৌঁছেছে।

নতুন সিদ্ধান্তে তিন মাসে তিনবার পাকিস্তানে যাবে বাংলাদেশ। প্রথমে হবে তিন ম্যাচ সিরিজের তিনটি টি-টোয়েন্টি। লাহোরে ২৪ থেকে ২৭ জানুয়ারি হবে টি-টোয়েন্টি সিরিজ। টি-টোয়েন্টি খেলে বাংলাদেশ দল ফিরে আসবে। কদিনের বিরতি ফেব্রæয়ারিতে পাকিস্তানে আবার যাবে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে হবে সিরিজের প্রথম টেস্ট, যেটি আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

এক টেস্ট খেলে বাংলাদেশ ফিরে আসবে। টেস্টের মধ্যে এবার যোগ হয়েছে একটি ওয়ানডে। এই ওয়ানডে আর সিরিজের বাকি টেস্ট খেলতে এপ্রিলে আবার পাকিস্তানে যাবে বাংলাদেশ। সফরের একটি ওয়ানডে ও সিরিজের শেষ টেস্ট হবে করাচিতে। ফেব্রæয়ারি-মার্চে হবে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। এ কারণেই টেস্ট সিরিজের মাঝে একটা লম্বা বিরতি পড়েছে বলে জানিয়েছে পিসিবি। সফরের নতুন স‚চি নিয়ে পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেছেন, ‘গর্বিত দুটি ক্রিকেট খেলুড়ে দেশ ও খেলাটার বৃহৎ স্বার্থে আমরা একটা আপসে পৌঁছাতে পেরে খুশি।’ এ সিদ্ধান্তের পর আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরকে ধন্যবাদ জানিয়েছেন মানি।

এতদিনের অবস্থান থেকে সরে আসতে হলেও বিসিবির বিবৃতিতে নাজমুল হাসান জানালেন সন্তুষ্টির কথা, ‘আমাদের অবস্থান অনুধাবন করার জন্য পিসিবিকে অবশ্যই ধন্যবাদ জানাতে হয়। আমরা সন্তুষ্ট যে পারস্পরিক সমঝোতায় গ্রহণযোগ্যে একটি সমাধানে পৌঁছানো গেছে। আইসিসি ভবিষ্যৎ সফরস‚চিকে যে আমরা আন্তরিকভাবে সম্মান করি, সেটির উজ্জ্বল উদাহরণ এটি।’

দুবাইয়ের সভায় উপস্থিত থাকা পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেছেন, ‘দুই বোর্ডেরই লাভবান হওয়ার মতো এক সিদ্ধান্ত হয়েছে। সফরটা নিয়ে যে অনিশ্চয়তা ছিল সেটি কেটে যাওয়ায় খুশি। এখন ম্যাচ ভালোভাবে আয়োজনের পরিকল্পনা শুরু করতে পারি। নিরাপত্তার দিক দিয়ে বাংলাদেশকে সেই স্বচ্ছন্দ দেওয়া হবে যেন তারা মনে করে পাকিস্তান পুরোপুরি নিরাপদ।’

পূর্ণাঙ্গ সফরসূচি
২৪ জানুয়ারি - প্রথম টি-টোয়েন্টি (লাহোর)
২৫ জানুয়ারি- দ্বিতীয় টি-টোয়েন্টি (লাহোর)
২৭ জানুয়ারি- তৃতীয় টি-টোয়েন্টি (লাহোর)
৭-১১ ফেব্রæয়ারি- প্রথম টেস্ট (রাওয়ালপিন্ডি)
৩ এপ্রিল- একমাত্র ওয়ানডে (করাচি)
৫-৯ এপ্রিল- দ্বিতীয় টেস্ট (করাচি)

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন