Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

বিশ্বের বেশি বয়সের মাছ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের নদী বা সমুদ্রে মাছ ধরতে গেলে অনেক সময় উঠে আসে কুমির কিংবা বড় সাপ। এবার এক ব্যক্তি সেখানে মাছ ধরতে গিয়ে পেয়ে গেলেন বিশ্বের সবচেয়ে প্রবীণ গ্রুপার মাছ।
ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন রিসার্চ ইনস্টিটিউট (এফডবিøউআরআই) গত শুক্রবার ফেসবুকে একটি পোস্ট করেছে। সেখানে মাছটির ছবি পোস্ট করা হয়েছে। ছবিটি দেখলে মনে হবে পাশে দাঁড়িয়ে থাকা ব্যক্তির থেকেও আকারে বড়।

ফেসবুক পোস্টে জানানো হয়েছে, গত বছরের ২৯ ডিসেম্বর ফ্লোরিডার সমুদ্র থেকে মাছটি ধরেছেন স্থানীয় মৎস্যজীবী জেসন বয়েল। মাছটির ওজন ৩৫০ পাউন্ড বা প্রায় ১৫৮ কেজি। এফডবিøউআরআই’র জীববিজ্ঞানীরা জানিয়েছেন, মাছটির বয়স প্রায় ৫০ বছর। এটিই এখনও পর্যন্ত খুঁজে পাওয়া সব থেকে বয়স্ক ‘ওয়ারশ গ্রুপার’ মাছ।
বিজ্ঞানীরা জানিয়েছেন, কম বয়সি ওয়ারশ গ্রুপার মাছ সৈকতের কাছাকাছি কম পানিতে পাওয়া গেলেও বেশি বয়সের মাছগুলো ১৮০ থেকে প্রায় পৌনে দুই হাজার ফুট গভীরেই বসবাস করে। তাই এগুলোকে সহজে ধরা যায় না। সাধারণত ওয়ারশ গ্রুপার মাছ ৫৭০ পাউন্ড বা ২৫৮ কেজি পর্যন্ত হতে পারে। সূত্র : কেআইটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন