Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

ভারতীয় আগ্রাসন মোকাবেলায় জাতীয় ঐকমত্যের প্রয়োজন

মাওলানা আবদুল লতিফ নেজামী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ১২:৫৫ এএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী এক বিবৃতিতে বলেছেন, সীমান্তসহ ভারতের সকল আগ্রাসন মোকাবেলায় ঐকমত্যের চেতনায় সকলকে উজ্জীবিত হওয়া প্রয়োজন। চুক্তি ও প্রতিশ্রæতি ভঙ্গ করা ভারতের রীতি নীতি ও রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে।
বিবৃতিতে তিনি বলেন, সীমান্তে অহরহ বাংলাদেশি হত্যা ছাড়াও বহু প্রতিক্ষীত তিস্তা নদীর পনি বন্টন চুক্তি না হওয়া, আন্তর্জাতিক সকল আইন, কনভেনশন, রীতি নীতি ও প্রটোকল ভঙ্গ করে অভিন্ন নদীর উজানে একতরফাভাবে পানি প্রত্যাহার, চুক্তি মোতাবেক ফারাক্কার পানি না দেয়া তারই প্রকৃষ্ট প্রমাণ। অথচ দু’দেশের সরকারের মধ্যে বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে সীমান্ত হত্যা বন্ধসহ এসব সমস্যার সমধান করা হবে বলে বার বার প্রতিশ্রæতি দেয়া হয়।
তিনি ভারতের প্রতিশ্রæতি বঙ্গের চিত্র তুলে ধরে আরো বলেন, অধিকৃত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্বলিত ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল, গণভোটের মাধ্যমে কাশ্মীর সমস্যা সমাধানের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদও সাধারণ পরিষদে গৃহিত প্রস্তাব এবং ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহেরলাল নেহরু কর্তৃক বিভিন্ন সময়ে দেয়া প্রতিশ্রতির মারাত্মক লঙ্ঘন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী ঐক্যজোট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ