Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২৩ জানুয়ারী ২০২০, ০৯ মাঘ ১৪২৬, ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

শেয়ারবাজারে সরকারি ৪ ব্যাংককে বিনিয়োগের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

শেয়ারবাজারের তারল্য সংকট নিরসনে সরকারি ৪ ব্যাংককে বিনিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বেসরকারি ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহিত করার জন্য কেন্দ্রীয় ব্যাংককে করণীয় পদক্ষেপ নেওয়ার আহŸান করা হয়েছে।
গতকাল বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাতে এই কথা জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। সাক্ষাতে বিএমবিএ’র সভাপতি ছায়েদুর রহমান ও সাধারন সম্পাদক রিয়াদ মতিন অংশ নেন।
রিয়াদ মতিন বলেন, আমরা শেয়ারবাজারের মন্দাবস্থা দূরীকরনে করণীয় নিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করি। উনাকে শেয়ারবাজারের এই অবস্থায় তারল্য সংকটের বিষয়টি অবহিত করি। একই সঙ্গে শেয়ারবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর ১০ হাজার কোটি টাকার ফান্ডের বিষয়ে অবহিত করি। তিনি ফান্ডের বিষয়সহ শেয়ারবাজার নিয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন।
বিএমবিএ’র এই সাধারন সম্পাদক বলেন, শেয়ারবাজারের চলমান মন্দাবস্থা দূরীকরনে আসাদুল ইসলাম রাষ্ট্রায়াত্ত¡ সোনালি, অগ্রণি, রূপালি ও জনতা ব্যাংককে বিনিয়োগ সীমা অনুযায়ি বিনিয়োগের জন্য মৌখিক নির্দেশ দিয়েছেন বলে আমাদেরকে জানিয়েছেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে বেসরকারি ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহিত জন্য করণীয় পদক্ষেপ নেওয়ার আহŸান করেছেন। একই সঙ্গে আসাদুল ইসলাম জানিয়েছেন, সোনালী ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে।
রিয়াদ মতিন বলেন, সাক্ষাতে বোঝা গেছে সরকার শেয়ারবাজার নিয়ে আন্তরিক এবং সজাগ। এই বাজারের উন্নয়নে সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেবেন। তিনি বলেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবও শেয়ারবাজারের চলমান পতনের কারন দেখছেন না। তারপরেও এখানে কোন অনিয়ম ঘটে থাকলে, ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

১৪ জানুয়ারি, ২০২০
৩ জানুয়ারি, ২০২০
১৪ অক্টোবর, ২০১৯
৩০ সেপ্টেম্বর, ২০১৯
২৯ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ