Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

কারাগারের হাসপাতালে কতজন চিকিৎসক নিয়োগ দিতে হবে চানতে চেয়েছেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

দেশের কারাগারের অভ্যন্তরে অবস্থিত হাসপাতালগুলোতে কতজন চিকিৎসক প্রয়োজন-জানতে চেয়েছেন হাইকোর্ট। রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ তথ্য জানতে চান। সেই সঙ্গে কারাগারে চিকিৎসক নিয়োগের বিধিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত নিয়োগের ক্ষেত্রে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তাও জানাতে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া কারা হাসপাতালে প্রেষণে ১৬ চিকিৎসক নিয়োগকারী কর্মকর্তার বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয় কী কী ব্যবস্থা নিয়েছে সেটিও জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামি ২৭ জানুয়ারির মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জে.আর. রবিন নিজেই। সরকারের পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।
এর আগে কারাগারে চিকিৎসক সঙ্কট নিয়ে দেশের কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করেন সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট মো. জে. আর খান (রবিন)। পরে ২০১৯ সালের ২৩ জুন জারি করা রুলে কারাগারে আইনগত অধিকার নিশ্চিতে মানসম্মত থাকার জায়গা নিশ্চিত করার ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না এবং বন্দিদের চিকিৎসা সেবা নিশ্চিতে কারা চিকিৎসকের শূন্যপদে নিয়োগ দিতে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেন। রিটে আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সুরক্ষা বিভাগ), স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও কারা মহাপরিদর্শককে রুলের জবাব দিতে নির্দেশ দেন আদালত। এছাড়া অপর এক আদেশে হাইকোর্ট সারাদেশের সব কারাগারে বন্দীদের ধারণক্ষমতা, বন্দী ও চিকিৎসকের সংখ্যা এবং চিকিৎসকের শূন্যপদের তালিকা দাখিলের নির্দেশ দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট

২২ সেপ্টেম্বর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০
২৭ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন