Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

খুলনা শিপইয়ার্ডে দুুটি সাবমেরিন টাগের স্টিল কাটিং শুরু

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : বাংলাদেশ নৌবাহিনীর সাবমেরিনের জন্য দুটি টাগবোট তৈরির স্টিল কাটিং-এর কাজ শুরুর করল খুলনা শিপইয়ার্ড। গতকাল ইয়ার্ডটির ফেব্রিকেশন শেড-এ প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কমোডর কামরুল হাসান এনজিপি, এনডিসি, পিএসসি-বিএন এক অনাড়ম্বর অনুষ্ঠানে স্টিল কাটিং-এর কাজ উদ্বোধন করেন। এসময় খুলনা শিপইয়ার্ডের জেনারেল ম্যানজারবৃন্দসহ পরামর্শক প্রতিষ্ঠান মালয়েশিয়ার ‘জিওএমএস’ এবং কানাডার ইঞ্জিন সরবারহকারী প্রতিষ্ঠান সমুহের ঊর্ধ্বতন প্রকৌশলী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। দেশে এধরনের নৌযানের নির্মান এটিই প্রথম। চীন থকে সংগৃহীতব্য দুটি সাবমেরিন-এর জন্য এসব টাগ নির্মাণের বরাত দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। মালয়েশিয়ার নৌনির্মাণ প্রতিষ্ঠান-জিওএমএস’এর কারিগরি সহায়তায় এসব সাবমেরিন টাগের ‘কিল-লে’ ইতোপূর্বে সম্পাদনের পরে গতকালই স্টিল কাটিং-এর কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করল খুলনা শিপইয়ার্ড। প্রায় ১০৫ফুট দৈর্ঘ্য ও ৩৮মিটার প্রস্থের দুটি টাগই পূর্ণ লোডে ঘন্টায় ১২নটিক্যাল মাইল বেগে সামনে ও ১১নটিক্যাল মাইল বেগে পেছনে চলতে পারবে। এসব নৌযানে ২হাজার ৫শ অশ্ব শক্তির আমেরিকার ‘কামিন্স’ ব্রান্ডের ২টি করে মূল ইঞ্জিন ছাড়াও একাধিক জেনারেটর ইঞ্জিনও সংযোজন করা হবে। পটুাখালীর পায়রা সমুদ্রবন্দরের কাছে দেশের প্রথম দুটি সাবমেরিনের জন্য বেজ তৈরি হচ্ছে। গভীর সমুদ্র থেকে এসব সাবমেরিনকে পোতাশ্রয়ে টেনে নিয়ে আসার জন্য শক্তিশালী টানা নৌযান বা টাগ-এর প্রয়োজনীয়তার কথা বিবেচনায় নিয়েই এসব টাগ নির্মিত হচ্ছে। চলতি বছরের শেষভাগে এসব সাবমেরিনÑটাগ বাংলাদেশে নৌবাহিনীর কাছে হস্তান্তরের লক্ষে কাজ করেছ খুলনা শিপইয়ার্ড।
বাংলাদেশ নৌবাহিনীর নিয়ন্ত্রনাধীন খুলনা শিপইয়ার্ড চীনের কারগরি সহায়তায় ইতোপূর্বে ৫টি পেট্রোল ক্রাট-এর নির্মাণ কাজ সাফল্যজনকভাবে সম্পন্ন করে হস্তান্তর করেছে। গত ৬ সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী ফিললের মাধ্যমে নৌবাহিনীর জন্য আরো দুটি বড় মাপের যুদ্ধজাহাজের নির্মাণ কাজ উদ্বোধন করে উপমহাদেশের অন্যতম বৃহৎ এ নৌ নির্মাণ প্রতিষ্ঠানটিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা শিপইয়ার্ডে দুুটি সাবমেরিন টাগের স্টিল কাটিং শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ