Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

তারিখ বদলের সুযোগ নেই : ইসি সচিব

ঢাকার সিটি নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পক্ষে আদালতের আদেশ পেয়ে ঢাকার সিটি ভোটের তারিখ পেছাতে শিক্ষার্থীদের আন্দোলনে এখন গা করছে না নির্বাচন কমিশন। ইসি সচিব মো. আলমগীর বুধবার সাংবাদিকদের বলেছেন, ঢাকার দুই সিটির ভোটের জন্য ৩০ জানুয়ারিই উপযুক্ত সময়। এ তারিখ আগানো বা পেছানোর সুযোগ নেই।
শিক্ষার্থীদের আন্দোলন সিটি নির্বাচনে কোনও প্রভাব ফেলবে না। শিক্ষার্থীরা না বুঝেই আন্দোলন করছেন বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেন, নির্বাচনের জন্য উপযুক্ত সময় ৩০ তারিখ, সেদিনই নির্বাচন হবে। আমার ধারণা আন্দোলন করা যে ঠিক হচ্ছে না, তারা দ্রæতই তা বুঝতে পারবেন।
গতকাল বুধবার কমিশনের বৈঠক শেষে সন্ধ্যায় তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে নির্বাচনে প্রভাব পড়ার কথা না। তাদের বুঝতে হবে সরস্বতী পূজা হলো ২৯ তারিখ, নির্বাচন ৩০ তারিখ। ১ তারিখ থেকে এসএসসি পরীক্ষা, ফলে নির্বাচন পেছানো বা আগানোর কোনও সুযোগ নেই। মো. আলমগীর বলেন, পূজার বিষয়ে আগেই বলা হয়েছে এটি পরিবর্তন হয়নি। কমিশন আগেই বলেছে ক্যালেন্ডার অনুযায়ী ২৯ তারিখ প‚জা, ৩০ তারিখ পূজা নেই। আর ১ তারিখ থেকেই মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা। মাঝে একদিন সময় আছে ৩০ তারিখ, যেদিন নির্বাচন করা যায়।
বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ হাইকোর্টে রিট করেছিল, সে রিটটিও খারিজ হয়ে গেছে। কারণ তারা যে যুক্তি উপস্থাপন করেছে, তা প্রতিষ্ঠা করতে পারেনি। ইসির সিনিয়র সচিব বলেন, শিক্ষার্থীরা বলেছিলেন আপিল করবেন, কিন্তু আমি কিছুক্ষণ আগে পর্যন্ত খোঁজ নিয়েছি, এখন পর্যন্ত কোনও আপিল করা হয়নি। যেহেতু আপিল হয়নি, আর আপিল বিভাগ থেকে কোনও নির্দেশনা আসেনি, তাই নির্ধারিত ৩০ তারিখেই ভোট অনুষ্ঠিত হবে।
শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে তিনি বলেন, আন্দোলন যারা করেছে তারা বয়সে অল্প, নবীন। তারা হয়ত কেউ বুঝে, কেউ না বুঝে করছে। আমার ধারণা, কয়েকদিনের মধ্যে তারা বুঝে যাবে যে, এটা ঠিক হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি সচিব


আরও
আরও পড়ুন