Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

প্রচারবিমুখ মুজিববর্ষের প্রথম ক্রীড়া আসর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

মুজিববর্ষের প্রথম ক্রীড়া আসর বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টকে প্রচারবিমুখই দেখা গেছে। স্বাগতিক বাংলাদেশ ও বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনের মধ্যকার ম্যাচ দিয়ে এই টুর্নামেন্টের পর্দা উঠেছে গতকাল বিকেলে। এর মাধ্যমেই শুরু হয়েছে মুজিববর্ষের খেলাধূলা। কিন্তু বিশাল বাজেটের জাতির জনকের নামে টুর্নামেন্টের নেই কোন প্রচার-প্রচারণা। আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে বর্তমানে রাজধানীর প্রতিটি এলাকায় দেখা যাচ্ছে পোস্টার আর ব্যানারের সমাহার। সকাল থেকে রাত অবদি মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের পক্ষে মাইকিং, মিছিল এবং পথসভায় সরব ঢাকা। অথচ বঙ্গবন্ধু গোল্ডকাপকে সামনে রেখে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) মাইকিং তো দূরের কথা, দেয়ালে দেয়ালে পোস্টার লাগানো বা ব্যানার ঝুলানোর ক্ষেত্রে দারুণ কৃপণতা দেখিয়েছে। টুর্নামেন্ট শুরুর আগের দিন মঙ্গলবার কয়েক‘শ লোকের অংশগ্রহণে র‌্যালি করেই প্রচারণার কাজ সারে বাফুফে। কাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম চত্বরে প্রবেশের পর দেখা গেল প্রচারহীন এক টুর্নামেন্ট। স্টেডিয়াম চত্বরেই তেমন কোন প্রচারণা নেই। রাজধানী শহর কিংবা দেশের অন্য কোন জেলায় নয়, বঙ্গবন্ধু গোল্ডকাপের আমেজ টিকে থাকলো কেবল বঙ্গবন্ধু স্টেডিয়াম চত্বর পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং ইলেক্ট্রনিক মার্কেটের দোকানগুলো বন্ধ রাখার মাধ্যমে।

এমনিতেই মরিশাস, সিশেলস বা বুরুন্ডির মতো দল এনে বঙ্গবন্ধুর নামে টুর্নামেন্টকে খাটো করেছে বাফুফে। তার উপর নেই কোন প্রচার- প্রচারণা। তাই উদ্বোধনী ম্যাচে স্টেডিয়ামে দর্শক উপস্থিতির সংখ্যাও ছিল কম। স্বাগতিক দলের অধিনায়ক জামাল ভূঁইয়া আগের দিন দর্শকদের স্টেডিয়ামে আসার আহŸান জানালেও কোন কাজ হয়নি। প্রায় হাজার খানেক দর্শকের উপস্থিতিতে প্রথম ম্যাচেই ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরেছে লাল-সবুজরা। যারা খেলা দেখতে এসেছিলেন তাদের অনেককেই বলতে শোনা গেছে ‘শুধু শুধু সময় নষ্ট ও কিছু অর্থের অপচয় করলাম’। স্টেডিয়ামে বাইরে জার্সির ছোট্ট টং দোকান দিয়ে বসেছেন সালাউদ্দিন সগির। কিন্তু বিক্রি নেই। তিনি বলেন, ‘দর্শক নেই, তাই জার্সির বিক্রিও নেই। এতবড় টুর্নামেন্ট অথচ দর্শক নেই কেন তা বুঝতে পারলাম না।’ গ্যালারীতে না গেলেও উৎসুক দর্শক স্টেডিয়ামের গেইটে দাঁড়িয়ে ইতিউতি তাকাচ্ছিলেন। আর জিজ্ঞেস করছিলেন, এখানে কি হচ্ছে ভাই।’ প্রচার-প্রচারণা না থাকায় মানুষের এমন প্রশ্ন!

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন