Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আবেদনের ৩০ দিন পর জানা যাবে প্রদানের তারিখ

সাধারণ পাসপোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরে পাসপোর্ট পেতে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে গ্রহণেচ্ছুদের। নতুন পাসপোর্ট বা নবায়ন করা হলে, নির্দিষ্ট সময়ের দুই-তিন গুণ বেশি সময় পরে পাসপোর্ট মিলছে। অনেক ক্ষেত্রে এর বেশি সময়ও লাগছে। প্রতিদিন ঢাকা ও আঞ্চলিক অফিসগুলোতে হাজার হাজার আবেদনকারী ধরনা দিয়ে ফেরত যাচ্ছেন। প্রবাস থেকে এসে অনেকেই নতুন পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন। কিন্তু সময় মতো পাসপোর্ট না পেয়ে তারা আছেন বিপাকে। অনেকের ভিসা, টিকেট নষ্ট হচ্ছে। এজন্য শিক্ষার্থী ও রোগীরাও সমস্যা পোহাচ্ছেন তীব্রভাবে। আঞ্চলিক অফিসগুলোতে পাসপোর্টের জন্য ধরনা দিতে দিতে, সেখান থেকে পাসপোর্ট গ্রহীতাদের ঢাকায় পাঠানো হচ্ছে। ঢাকার আগারগাঁওয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ পাসপোর্ট পেতে ভিড় করছেন।
এ অবস্থায় একজন গ্রাহককে জরুরি ভিত্তিতে একটি পাসপোর্ট সাত দিনে এবং সাধারণভাবে ২১ দিনের মধ্যে দেয়ার কথা থাকলেও কেউই সময়মতো হাতে পাচ্ছেন না। তবে সহসাই কাটছে না পাসপোর্টের এ সঙ্কট। এবার সাধারণ আবেদনের ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে দেরি করে পাসপোর্ট দেয়ার ঘোষণা দিল বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর। গত মঙ্গলবার অধিদফতরের মহাপরিচালকের নির্দেশে সহকারী পরিচালক শাহজাহান কবির এক অফিস আদেশে এ ধরনের ইঙ্গিত দেন।
আদেশে বলা হয়েছে ‘সম্প্রতি টেকনিক্যাল সমস্যার কারণে পার্সোনালাইজেশন সেন্টারে পাসপোর্ট প্রিন্টিং বিলম্ব হচ্ছে। দেশের অভ্যন্তরে আঞ্চলিক পাসপোর্ট অফিস/বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস থেকে সাধারণ (রেগুলার) আবেদনগুলো দ্রুত সময়ে অ্যাপ্রুভাল দিয়ে প্রিন্টের জন্য প্রেরণ করা হচ্ছে। এতে অতি জরুরি (এক্সপ্রেস) আবেদনের পাশাপাশি সাধারণ (রেগুলার) আবেদনগুলো জমা হয়ে কিউ বা সিরিয়ালে অনিষ্পন্ন থেকে যাচ্ছে এবং শিডিউল মেশিন (কম্পিউটার) বারবার অকেজো (হ্যাং) হয়ে পড়ছে। ফলে জরুরি এক্সপ্রেস ও ইমার্জেন্সি পাসপোর্ট সময়মতো প্রিন্ট করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত সাধারণ (রেগুলার) আবেদনগুলো এনরোলমেন্টের তারিখ (আবেদন করার তারিখ) হতে ৩০ দিন পরে অ্যাপ্রুভাল প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’-যোগ করেন তিনি।
সাধারণত পুলিশ ভেরিফিকেশন ও সবকিছু ঠিক থাকলে আবেদনকারীরা ১৮-২০ দিনের মধ্যে পাসপোর্টের অ্যাপ্রুভাল পেয়ে যান। সে ক্ষেত্রে ২১ কার্যদিবসের পরবর্তীতে ছুটির দিন ব্যতিত ২২ কার্যদিবসের দিন পাসপোর্ট প্রদানের (ডেলিভারি) তারিখ দেয়া হয়। তবে ৩০ দিনের আগে অ্যাপ্রুভাল না দেয়ার সিদ্ধান্তে দুই মাসের মধ্যেও একজন আবেদনকারী পাসপোর্ট পাবেন কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
গতকাল এক সাধারণ আবেদনকারী বলেন, ‘আমি গত নভেম্বর মাসের শুরুতে পাসপোর্টের আবেদন করেছিলাম। ৬৩ দিন পর পাসপোর্ট হাতে পেয়েছি। আমার সঙ্গে পরিবারের যারা আবেদন করেছিল তাদেরও একই অবস্থা। এ সিদ্ধান্তের কারণে পাসপোর্ট পেতে আরও বিলম্ব হতে পারে।’



 

Show all comments
  • Md Ramjan ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৩ এএম says : 0
    সারাদেশে পাসপোট আর বিআরটিএ অফিসে একই অবস্থা
    Total Reply(0) Reply
  • Anjuman Maya ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৪ এএম says : 0
    একই পউরো সবার মধ্যেই শুধু বাজারে।এপার আর ওপার, এই জন্য অনেক সময় দিন নষ্ট ত হয়েছ। এবং টাকা দু তিন গুণ খরচ হয়েছে। আবার বারে, বারে ঘুরতে হয়ে ছে।
    Total Reply(0) Reply
  • Alamgir Hossain ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৪ এএম says : 0
    পাসপোর্ট অফিসে ঘুষ ছারা কোন কথা বলে না,কেউ
    Total Reply(0) Reply
  • Selina Yesmin Shelly ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৪ এএম says : 0
    ভোগান্তি ছাড়া একটা অফিসের নাম কি কেউ বলতে পারেন
    Total Reply(0) Reply
  • Ehsan Ul Barr ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৪ এএম says : 0
    govt er kon office e kaz hoi . They only want money and govt is providing all the facility to those .... ALAS ..
    Total Reply(0) Reply
  • ᖴᕱᖆᕼᗗᗥ ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৪ এএম says : 0
    রোহিঙ্গারা পাসপোর্ট পায়। যতসব ঝামেলা আমাদের বেলায়
    Total Reply(0) Reply
  • Syed Mah Tanvir ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৫ এএম says : 0
    এই সমস্যা শুধু ঢাকায় না সারা দেশে, দালাল ছাড়া কর্মকর্তারা কোন কাজই করে না
    Total Reply(0) Reply
  • Tipu Bd ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৫ এএম says : 0
    আমি দেড় মাস আগে পাসপোর্ট করতে দিয়েছি কিন্তু দুখের বিষয় এখনো পাসপোর্ট পাইনি.
    Total Reply(0) Reply
  • Rana Masud ১৬ জানুয়ারি, ২০২০, ১:৩৫ এএম says : 0
    আজ দেড়মাস হয়ে গেল, আমার পরিবারের রি-ইস্যু করতে দেয়া পাসপোর্ট পাইনি এখনো,,আবার এম আর পি লিখে মেসেজ দিলেও উত্তর বা রিপ্লে আসছেনা!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাসপোর্ট

৭ মার্চ, ২০২০
১৯ ফেব্রুয়ারি, ২০২০
২৪ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ