Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইমরান খানকে আমন্ত্রণ জানাবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ৪:০৭ পিএম

কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের দূরত্ব যতই বাড়ুক না কেন, এ বছরের শেষে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাতে যাচ্ছে ভারত। এ বছরের শেষে ভারতে আয়োজিত হতে চলেছে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন-এর (এসসিও) বার্ষিক সম্মেলন। তাতে যোগ দিতেই ইমরানকে আমন্ত্রণ জানানো হবে বলে জানা গেছে।

ইউরেশিয়া অঞ্চলের অর্থনীতি, রাজনীতি ও নিরাপত্তা ব্যবস্থাকে আরও উন্নত করতে ২০০১ সালে সাংহাইয়ে এক সম্মেলনে এসসিও তৈরি হয়। ভারত প্রথমে পর্যবেক্ষক দেশ হিসেবে এই সংগঠনের সঙ্গে যুক্ত থাকলেও ২০১৭ সালে স্থায়ী সদস্যের পদ লাভ করে। একই বছর সদস্য হয় পাকিস্তানও।

এ বছর প্রথম সেই এসসিও-র বার্ষিক সম্মেলন আয়োজন করতে চলেছে ভারত। রোববার সেই সূত্রে চার দিনের সফরে দিল্লি পৌঁছেছেন সংগঠনের সাধারণ সম্পাদক ভ্লাদিমির নরভ। সোমবার সে কথা টুইট করে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ইমরানের ভারতে আসার প্রসঙ্গে প্রশাসনের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন, আয়োজক দেশ হিসেবে পাকিস্তানকে আমন্ত্রণ করার কথা ভারতের। তাই রীতি মেনে তাকে আমন্ত্রণবার্তা পাঠানো হবে।

তবে ইমরান শেষ পর্যন্ত আসবেন কি না, তা ঠিক করবে ইসলামাবাদই। ইমরানের প্রতিনিধি হিসাবে পাক পররাষ্ট্রমন্ত্রীকেও পাঠাতে পারে তারা। তা ছাড়া সম্মেলন হতে অনেক দেরি। ফলে তত দিনে ভারত-পাকিস্তানের সম্পর্ক কোথায় দাঁড়াবে, এখনই বলতে পারছে না সাউথ ব্লক। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ