Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

মন্ত্রিসভার পদত্যাগ, রাশিয়ার সংবিধান সংশোধন করছেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ৪:২৯ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সংবিধান সংশোধনে সমর্থন জানিয়ে পদত্যাগ করল দেশের পুরো মন্ত্রিসভা। বুধবার পার্লামেন্টে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, দেশের সংবিধানের আমূল সংস্কার দরকার। তার পরেই একে একে পদত্যাগ করলেন রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ-সহ সরকারের অন্য প্রতিনিধিরা।

প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ নিজের পদত্যাগ প্রসঙ্গে আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমকে বলেন, ‘একটি তাৎপর্যপূর্ণ সংস্কারের লক্ষ্যে এগোচ্ছেন প্রেসিডেন্ট। সুশাসনের লক্ষ্যে তাকে নিজের ইচ্ছে মতো সংস্কার প্রস্তাব আনার সুযোগ দেয়া উচিত।’ যদিও সংস্কারের আগে পর্যন্ত কাজ করতে হবে বর্তমান সরকারকেই। জানা গেছে, নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন অর্থমন্ত্রী মিখাইল মিশুস্তিন।

প্রেসিডেন্ট পুতিন জানান, দেশের সংবিধানের আমূল পরিবর্তন প্রয়োজন। তার কথায়, ‘প্রধানমন্ত্রী নির্বাচনের ক্ষমতা প্রেসিডেন্ট নয়, পার্লামেন্টের হাতে থাকা উচিত।’ কূটনীতিকদের ধারণা, ২০২৪-এ মেয়াদ শেষ হয়ে গেলে আরও বেশি ক্ষমতা নিয়ে প্রধানমন্ত্রীর গদি দখল করতে চান পুতিন। তাই এই ‘সংস্কার’।

বুধবার পার্লামেন্টে বার্ষিক অধিবেশনে ভাষণ দেন ভ্লাদিমির পুতিন। সেখানেই তিনি তার এই প্রস্তাবনা উপস্থাপন করেন। পার্লামেন্টের শক্তি বৃদ্ধির জন্যে রাশিয়া সংবিধানের সংস্কার প্রয়োজন। একটি গণভোটেরও প্রস্তাব দেন তিনি। তার কথায়, ‘আমার মনে হচ্ছে সংবিধান সংশোধনী সংক্রান্ত প্রস্তাবনাটি গণভোটের দাবি রাখে।’ যদিও ভোটগ্রহণের কোনও তারিখ ঘোষণা করেননি তিনি।

আন্তর্জাতিক রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, সংশোধনী এনে পার্লামেন্টে সরকার গঠন করার বিষয়টি আইনি করা হবে। একই সঙ্গে, সরকারের কাজে তৃপ্ত না হলে যে কোনও সময়ে সেই সরকারকে ফেলে দিতে পারবেন রাষ্ট্রপ্রধান। পুতিন অবশ্য বলছেন, জনমতকে আরও বেশি মর্যাদা দিয়ে রাশিয়ার ক্ষমতায়নের জন্যেই এই পদক্ষেপ। সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ